সোমবার, ১৯ জানুয়ারি, ২০১৫ ০০:০০ টা

প্রেসক্রিপশন

প্রেসক্রিপশন

ডিম্বাশয় ক্যান্সারের উপসর্গ

মেয়েদের প্রজননতন্ত্রের ক্যান্সারের ১৫-২০ ভাগ হয় ডিম্বাশয়ে। আবার ডিম্বাশয়ে যত টিউমার হয় তার ২০ ভাগ ক্যান্সারে রূপ নেয়।

কাদের ঝুঁকি বেশি: বয়স ৪০-৬০ এর মধ্যে * পরিবারের কারও জরায়ুতে, স্তনে বা ডিম্বাশয়ে বা খাদ্যনালিতে ক্যান্সার থাকলে। * যদি কারও নিজের ডিম্বাশয়ে বিনাইন টিউমার বা স্তনের ক্যান্সার হয়ে থাকে তবে তার পরবর্তীতে ডিম্বাশয়ে ক্যান্সার হওয়ার ঝুঁকি থাকে। * মেনোপজের পর যদি কারও ডিম্বাশয় বড় হয়ে যায়। * বন্ধ্যত্ব যাদের থাকে। * যাদের ডিম্বাশয়ে জন্মগত ত্রুটি থাকে।

উপসর্গ : মেয়েদের যে কোনো বয়সেই ডিম্বাশয়ে ক্যান্সার হতে পারে। তবে ৬০ ভাগ ক্ষেত্রে মেনোপজের পরই এই ক্যান্সার হয়। ২০ ভাগ ক্ষেত্রে মেনোপজের আগে হয়।

সাধারণত বেশিরভাগ ক্ষেত্রে এই ক্যান্সারের কোনো উপসর্গ থাকে না। তবে যদি উপসর্গ থাকে সেগুলো খুব অল্প সময়ের মধ্যেই হয়। যেমন- তলপেট বড় হয়ে যাচ্ছে এমন মনে হওয়া অথবা তলপেটে অস্বস্তিবোধ হওয়া। * খাওয়া-দাওয়ায় অরুচি, পেটে গ্যাস হওয়া, বদ হজম হওয়া। অল্প খেলেই পেট অনেক বেশি ভরে গেছে এমন মনে হওয়া। * তলপেটে মৃদু ব্যথা হওয়া।

* তলপেটে চাকা অনুভূত হওয়া এবং দ্রুত চাকাটি বড় হলে। * ওজন কমে যাওয়া, পেটে পানি জমে শ্বাসকষ্ট হওয়া। বেশিরভাগ ক্ষেত্রেই মহিলারা এসব অনির্দিষ্ট উপসর্গ নিয়ে মেডিসিন বিশেষজ্ঞদের পরামর্শ নেয়। প্রাথমিক পর্যায়ে রোগীর কোনো উপসর্গ বা সমস্যা থাকলে এবং মাসিকের কোনো সমস্যা হয় না বলে রোগীরা ডাক্তারের পরামর্শ নিতে আসে না। ২-৩ মাসের মধ্যেই যখন সমস্যাগুলো প্রকট আকার ধারণ করে তখনই সাধারণত রোগীরা ডাক্তারের কাছে যায়। ততদিনে রোগ অনেকদূর বিস্তৃত হয়ে অন্ত্রে, ফুসফুসেও বিস্তার লাভ করে।

চিকিৎসা : এই রোগের মূল চিকিৎসা হলো অপারেশন।

বয়স এবং রোগের পর্যায় অনুযায়ী কি ধরনের অপারেশন হবে তা ঠিক করা হয়। রোগটি অপারেশনের পর্যায়ে না থাকলে অনেক সময় কেমোথেরাপি দিয়ে ক্যান্সারটির সাইজ ছোট করে পরেও অপারেশন করা যায়।

ডা. রুশদানা রহমান তমা

গাইনি অনকোলজি, জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট।

 

 

সর্বশেষ খবর