বুধবার, ১৭ জুন, ২০১৫ ০০:০০ টা

রোজায় থাকুন কোমর ব্যথামুক্ত

রোজায় থাকুন কোমর ব্যথামুক্ত

রোজার সময় মুসলমানদের দৈনন্দিন কার্যক্রমে কিছুটা পরিবর্তন আসে। পরিবর্তনের এ ছোয়া খাওয়া-দাওয়া থেকে শুরু করে ইবাদত পর্যন্ত গড়ায়। সবাই চান এ সময়টাতে ব্যথামুক্ত থেকে ইবাদত করতে। অন্যদিকে, বেশিরভাগ মানুষই জীবনের কোনো না কোনো সময় কোমর ব্যথাজনিত সমস্যায় ভুগে থাকেন। আমাদের দেশে প্রতি পাঁচজনের মধ্যে চারজনই জীবনের কোনো কোনো সময় এ সমস্যায় ভোগেন। কোমর ব্যথার অনেক কারণ রয়েছে। এর মধ্যে ৯০ ভাগই হচ্ছে মেকানিক্যাল সমস্যা। মেকানিক্যাল বলতে মেরুদণ্ডের মাংসপেশি, লিগামেন্ট মচকানো, আংশিক ছিঁড়ে যাওয়া, দুই কশেরুকার মধ্যবর্তী ডিস্ক সমস্যা, কশেরুকার অবস্থানের পরিবর্তন ও মেরুদণ্ডের নির্দিষ্ট বক্রতার পরিবর্তনকে বোঝায়। চলাফেরা, জীবিকার ধরন, খুব বেশি ভার বা ওজন বহন, মেরুদণ্ডের অতিরিক্ত নড়াচড়া, একটানা বসে বা দাঁড়িয়ে কোনো কাজ করা, মেরুদণ্ডে আঘাত পাওয়া সর্বোপরি কোমরের অবস্থানগত ভুলের জন্য হয়ে থাকে। অন্যান্য কারণের মধ্যে বয়সজনিত মেরুদণ্ডে ক্ষয় বা বৃদ্ধি, অস্টিও আথ্রাইটিস বা গেঁটে বাত, এনকাইলজিং স্পনডাইলোসিস, মেরুদণ্ডের স্নায়বিক সমস্যা, টিউমার ক্যান্সার, বোন টিবি, মাংসপেশির সমস্যা, স্ত্রীরোগজনিত সমস্যা, এছাড়া অতিরিক্ত ওজন ইত্যাদি।

উপসর্গ : কোমরের ব্যথা আস্তে আস্তে বাড়তে পারে বা হঠাৎ প্রচণ্ড ব্যথা হতে পারে। নড়াচড়ার কারণে কাজকর্মে ব্যথা তীব্র থেকে তীব্রতর হতে পারে। ব্যথা কোমরে থাকতে পারে বা কোমর থেকে পায়ের দিকে নামতে পারে অথবা পা থেকে কোমর পর্যন্ত উঠতে পারে। অনেক সময় কোমর থেকে ব্যথা মেরুদণ্ডের পেছন দিক দিয়ে মাথা পর্যন্ত উঠতে পারে। রোগী দাঁড়িয়ে থাকতে পারে না।

প্রতিকার : রোগীকে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার পর সাধারণত ব্যথানাশক এনএসএআইডিএস গ্রুপের ওষুধ, মাসল রিলাক্রজেন ও সেযেটিভজ জাতীয় ওষুধ প্রয়োগ করে থাকেন।

ফিজিওথেরাপি : অত্যাধুনিক চিকিৎসা হচ্ছে ফিজিওথেরাপি। এই চিকিৎসা ব্যবস্থায় চিকিৎসক রোগীকে ইলেকট্রোম্যাগনেটিক রেডিয়েশন, আল্ট্রাসাউন্ড থেরাপি, লাম্বার ট্রাকশন, শর্টওয়েভ ডায়াথার্মি, ইনফারেড রেডিয়েশন, ট্রান্স কিউটেনিয়াস ইরেকট্রিক নার্ভ ইস্টিমুলেটর, ইলেকট্রিক নার্ভ, অটো ও বিভিন্ন প্রকার ব্যায়ামের মাধ্যমে চিকিৎসা দিয়ে থাকেন।   

লেখক:  চেয়ারম্যান, ডিপিআরসি হাসপাতাল, প্রবাল হাউজিং, মোহাম্মদপুর, ঢাকা।

 

সর্বশেষ খবর