মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা
প্রেসক্রিপশন

গর্ভাবস্থায় এসিডিটি-বদহজম

গর্ভাবস্থায় এসিডিটি-বদহজম

গর্ভাবস্থায় প্রায় শতকরা ৫০ ভাগ মহিলার এই সমস্যা হয়ে থাকে। উপসর্গ মৃদু হলে খাদ্যতালিকা ও জীবনাচরণ পরিবর্তনে সমাধান করা যায়।

কারণসমূহ : হরমোনের পরিবর্তনের কারণে খাদ্যনালির নিচের দিকের মাংসপেশি শিথিল হওয়া। পেটের বাড়ন্ত বাচ্চা পাকস্থলিতে চাপ দেওয়ার জন্য।

উপসর্গ : বুক জ্বালাপোড়া করা, অস্বস্তি লাগা বা পেট ভরা লাগা, ঢেঁকুর ওঠা, সঙ্গে পাকস্থলির খাবার মুখে চলে আসা, বমি বমি ভাব বা বমি হওয়া, পেটে প্রচুর গ্যাস জমা।

চিকিৎসার কিছু সাধারণ নিয়ম : ১) খুব পেট ভরে কিছু খাওয়া উচিত নয়, অল্প অল্প করে বার বার খেতে হবে। ২) রাতে ঘুমাতে যাওয়ার অন্তত ৩ ঘণ্টা আগে রাতের খাবার খেতে হবে। ৩) বসে খাবার খেতে হবে। ৪) এক গ্লাস ঠাণ্ডা দুধ বুক জ্বালাপোড়া কমাবে, তাই রাতে ঘুমানোর আগে এক গ্লাস দুধ হাতের কাছে রাখতে পারেন। ৫) কিছু কিছু খাবার এসিডিটি বাড়ায়। যেগুলো এড়িয়ে চলা ভালো। যেমন ফলের রস, চকলেট, খুব তৈলাক্ত, ঝাল বা মসলাযুক্ত খাবার, চা, কফি, কোলা ইত্যাদি। ৬) চুইংগাম মুখের লালার পরিমাণ বাড়িয়ে দিয়ে এসিডিটি দমন করে। ৭) ঘুমানোর সময় কয়েকটি বালিশ মাথার নিচে দিয়ে মাথা ও পিঠ উঁচু করে ও বাম পাশে কাত হয়ে ঘুমানো ভালো। এতে ঘুমের সময় পাকস্থলির এসিড খাদ্যনালিতে আসবে না। তাই এ সব বিষয়ে সতর্ক হতে হবে। থাকতে হবে সচেতন।

ডা. রুশদানা রহমান তমা

প্রসূতিরোগ বিশেষজ্ঞ, এনআইসি আরএইচ ও নাজ-ই-নূর হাসপাতাল, ধানমন্ডি, ঢাকা।

সর্বশেষ খবর