সোমবার, ২৩ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা
জেনে রাখা ভালো

কোমর ব্যথার কারণ

কোমর ব্যথার কারণ

বাংলাদেশে শীতের শুরু থেকেই ব্যথার রোগীর সংখ্যা বৃদ্ধি পেতে থাকে। ঘাড়, হাঁটু, কাঁধ ব্যথার রোগী থাকলেও কোমার ব্যথার রোগী সবচেয়ে বেশি। নারী-পুরুষ সবাই কোমর ব্যথায় আক্রান্ত হতে পারেন। কোমর ব্যথার অনেক কারণ আছে। এর মধ্যে তিনটি খুব কমন ও পরিচিত। এগুলো হলো- ১. কোমরের হাড়

ক্ষয় বা Lumber Spndylosis ২. কোমরের হাড়ে মধ্যবর্তী ডিস্ক সরে যাওয়া বা PLID এবং ৩. মাংসপেশিতে টান লাগা বা Musle Spasm, এ তিনটি কারণের উপসর্গ প্রায় একই রকম। অনেকে কোমরে তীব্র ব্যথা অনুভব করেন, অনেকের ব্যথা কোমর থেকে পায়ের দিকে চলে যায়। সামনের দিকে ঝুঁকে কাজ করতে বেশি ব্যথা অনুভব করেন, বেশিক্ষণ দাঁড়িয়ে বা বসে থাকলে ব্যথা বৃদ্ধি পায়। উপসর্গ অনুযায়ীই শারীরিক পরীক্ষা ও MRI খুব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। MRI করে কারণ নির্ণয়ের পর চিকিৎসা শুরু করলে চিকিৎসা নিখুঁত হয়।

চিকিৎসা : কোমর ব্যথার প্রধান চিকিৎসা হলো ফিজিওথেরাপি। কোমর ব্যথার ধরন অনুযায়ী বিশেষজ্ঞের তত্ত্বাবধানে এক সপ্তাহ থেকে ছয় সপ্তাহ পর্যন্ত চিকিৎসা নিতে হতে পারে। তীব্র ব্যথায় আক্রান্ত রোগীকে হাসপাতালে ভর্তি হয়ে দিনে তিন/চারবার ফিজিওথেরাপি নিতে হবে। মনে রাখতে হবে, যে কোন রোগের ক্ষেত্রে প্রতিকার নয়, প্রতিরোধ সর্বদা উত্তম।

ডা. মোহাম্মদ আলী

পরিচালক, এইচপিআরসি, উত্তরা, ঢাকা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর