শিরোনাম
বুধবার, ২৫ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

ত্বক : শরীরের আয়না

ত্বক : শরীরের আয়না

ত্বককে বলা হয় শরীরের দর্পণ বা আয়না। সুস্থ ত্বক শরীরের রোগ প্রতিরোধের জন্য এবং শরীরের ভিতরের অন্য অঙ্গের স্বাভাবিক কার্যাদি সম্পাদনে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সুস্থ ত্বক সাধারণত পরিষ্কার, মসৃণ, সমভাবে রাঙানো, কুচকায় না এবং উজ্জ্বল হয়ে থাকে। ত্বক সুস্থ এবং আকর্ষণীয় রাখতে দৈনন্দিন জীবনে কিছুটা যত্নবান হলেই চলে। খাদ্যাভ্যাস, বাসস্থান,  পরিষ্কার-পরিচ্ছন্নতার বিশেষ ভূমিকা রয়েছে।

১. খাদ্যাভ্যাস : সুস্থ ও উজ্জ্বল ত্বকের জন্য সুষম খাদ্যের বিশেষ ভূমিকা রয়েছে। প্রোটিন বিশেষভাবে তৈলাক্ত মাছ, লালবর্ণের শাক ও ফল, দুগ্ধজাত খাদ্য তালিকায় থাকা উচিত। পরিমাণ মতো শর্করা জাতীয় (ভাত/রুটি) গ্রহণ করতে হবে, অতিরিক্ত শর্করা জাতীয় খাদ্য গ্রহণে বিরত থাকা উচিত। অতিরিক্ত চা/কফি ত্বকের জন্য ক্ষতিকর। পানি ত্বকের জন্য গুরুত্বপূর্ণ।

২. পোশাক-পরিচ্ছদ : মৌসুম ভেদে যথাসম্ভব কম পোশাক পরিধান করতে হবে। অতিরিক্ত টাইট পোশাক পরিধান থেকে বিরত থাকাই শ্রেয়। নাইলন এবং পলিয়েস্টার জাতীয় পোশাক পরিহার করা উচিত। সুতি এবং অন্যান্য প্রাকৃতিক বস্ত্র পরিধানই শ্রেয়। জুতা, অন্তর্বাস ইত্যাদির ক্ষেত্রেও একই অভ্যাস বাঞ্ছনীয়।

৩. পরিচ্ছন্ন জীবন : নিয়মিত গোসল সুস্থ ত্বকের জন্য অত্যাবশ্যক। গোসলের সময় প্রতিটি কুঁচকিকে বিশেষভাবে পরিষ্কার করতে হবে। বিশুদ্ধ এবং ত্বকের জন্য সহনীয় তাপমাত্রার পানি গোসলের জন্য ব্যবহার করা উচিত। শীতের দিনে গরম পানিতে ঠাণ্ডা পানি মিশিয়ে গোসল করা যেতে পারে। সাবান ব্যবহারের ক্ষেত্রে যতটুকু কম ক্ষারীয় ব্যবহার করা যায় সেদিকে খেয়াল রাখতে হবে। তৈলাক্ত ও ঘর্মাক্ত ত্বকের জন্য একটু বেশি ক্ষারীয় সাবান এবং শুষ্ক ত্বকের জন্য বিশেষভাবে তৈরি তৈলাক্ত সাবান ব্যবহার করতে হবে।

৪. প্রসাধনী, তেল ও সেভিং : যে কোনো নতুন প্রসাধনী ব্যবহারের আগে এটি ত্বকের জন্য সহনীয় কিনা অবশ্যই পরীক্ষা করে নেওয়া জরুরি। এক্ষেত্রে প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। শুষ্ক ত্বকের জন্য ভ্যাসলিন, ল্যানেলিন, অলিভওয়েল এমনকি নারিকেল বা সরিষার তেলও গোসলের পর ব্যবহার করা যেতে পারে। সেভিং-এর জন্য সহনীয় মাত্রার ফোম, সাবান এবং আফটার সেভ ব্যবহার করা উচিত।

৫. পরিচ্ছন্ন বাসস্থান : পরিচ্ছন্ন ও খোলামেলা বাসস্থান ত্বকের যত্নে বিশেষ ভূমিকা রাখে। হালকা ব্যায়াম এবং হালকা রোদ ত্বকের যত্নে বিশেষভাবে প্রয়োজনীয়; তবে অতিরিক্ত রোদ ত্বকের জন্য ক্ষতিকর। ঘাম ত্বকের জন্য ক্ষতিকর এবং জমার সঙ্গে সঙ্গে মুছে ফেলতে হবে। অতিরিক্ত গরম ও ঠাণ্ডা দুটোই ত্বকে বিরূপ প্রভাব ফেলে থাকে। শীতে রুম হিউমিডিফায়ার ত্বকের স্বাভাবিকটা বজায় রাখতে সাহায্য করে। তাই ত্বকের যত্নে নিতে হবে বাড়তি সতর্কতা। তাহলেই বজায় থাকবে সুস্থ্যতা।

ডা. এম.আর করিম রেজা, চর্ম ও এলার্জি রোগ বিশেষজ্ঞ, এশিয়ান জেনারেল হাসপাতাল, ঢাকা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর