শনিবার, ১২ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

ফোবিয়া না মনের ভয়

কিছুসংখ্যক রোগী দীর্ঘদিনের মাথাব্যথা, বুক ধড়ফড়, বুকে ব্যথা, অস্থির লাগা, অহেতুক ভয়ে আতঙ্কিত হওয়া, ঘুম না হওয়া, সেক্সের সমস্যা ইত্যাদি শারীরিক সমস্যা নিয়ে বিভিন্ন ডাক্তারের কাছে ঘুরে বেড়ায়। আমরা কথায় কথায় বলি টেনশন করবেন না, ভালো হয়ে যাবেন। মজার বিষয় হলো রোগীরা ভয় পায় কিন্তু অন্যেরা ভয় পায় না। অন্যেরা এসব দেখে হাসে ও ন্যাকামি মনে করে। কেউ কেউ মনে করে আলগা দোষ কিনা? এই ধরনের ভয় মনে হয় রোগীরা ইচ্ছা করেই করে, আসলে তা নয়।

লক্ষণ : মনের মধ্যে অহেতুক ভয়ভীতি, বুক ধড়ফড়, অস্থির, অশান্তি লাগা। খারাপ কোনো সংবাদ শুনলে খুব বেশি নার্ভাস হয়ে যায়, মুখ শুকিয়ে যায়, অস্থির হয়ে পড়ে, মাথায় পানি ঢালতে হয়। একা দূরে কোথাও যেতে পারে না। কেউ কেউ লাশ, দুর্ঘটনা দেখতে পারে না বলে টেলিভিশন বন্ধ রাখে। কেউ কেউ ভয়ের কারণে ঘর থেকে বের হয় না।

কি কি কারণে হয় : দীর্ঘদিন পেনিক ডিজওয়াডারে ভুগে থাকলে, দীর্ঘদিন ঘুমের ওষুধ খেয়ে থাকলে, শৈশবে কোনো বেদনাদায়ক ঘটনা, আত্মীয়ের মধ্যে কারও থাকলে এসব রোগের ঝুঁকি বেড়ে যায়।

কাদের মধ্যে বেশি : ছোটবেলা থেকেই লাজুক প্রকৃতির, কম কথা বলে, বন্ধুত্ব কম, একা থাকতে ভালোবাসে— এই ধরনের ছেলেমেয়েদের মধ্যে বেশি দেখা যায়। সামাজিক বাধার মধ্যে বড় হয়েছে তাদের ক্ষেত্রেও দেখা যায়।

ডা. মো. দেলোয়ার হোসেন

সহকারী অধ্যাপক, আনোয়ার খান মডার্ন হাসপাতাল, ঢাকা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর