সোমবার, ২২ ফেব্রুয়ারি, ২০১৬ ০০:০০ টা

শিশুর ত্বকে ফাঙ্গাস রোগ ও প্রতিকার

যে কোনো মানুষের ত্বকেই ফাঙ্গাস আক্রমণ হতে পারে। আমাদের দেশের মতো আর্দ্র আবহাওয়ার যে কোনো দেশের জন্য সেটা আরও সত্যি। আমাদের দেশের প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রগুলোতে যারা স্বাস্থ্যসেবা নিতে আসেন তাদের কমপক্ষে ১০% ফাঙ্গাসে আক্রান্ত। তবে শিশুরা ফাঙ্গাসের আক্রমণের প্রধান শিকার। শিশুদের ত্বকের উপরিভাগে যেসব ফাঙ্গাস সংক্রমণ ঘটে তাদের মধ্যে ক্যানডিডা ও ম্যালাসেজিয়া নামক ইস্ট ট্রাইকোফাইটন, মাইক্রোস্পোরাম, ইপিভারমোফাইটন নামক ডার্মাটোফাইট প্রধান।

টিনিয়া ক্যাপিটিস : শিশুদের প্রধান ফাঙ্গাস অসুখ এটি। শিশুর বয়স ৩ থেকে ৭ বছরের মাঝে এ রোগ বেশি হয়। শুরুর দিকে আক্রান্ত ত্বক সমতল ও আঁশযুক্ত থাকে। কিন্তু পরবর্তীতে ছুলে ওঠে। দিন যত যায় চুলকানি তত বাড়তে থাকে।  টিনিয়া ক্যাপিটিস যে কানের পেছন দিকের ও ঘাড়ের পেছন দিকের নাসিকা গ্রন্থিগুলো ফুলে ওঠে। দীর্ঘদিনের টিনিয়া ক্যাপিটিস সংক্রমণে মাথায় আক্রান্ত অংশে স্থায়ী চুলহীনতা (টাক) দেখা দিতে পারে।  এ সংক্রমণে ফাঙ্গাসগুলো চুলের বেড়ে ওঠার অংশে যুক্ত থাকে বলে স্থানীয়ভাবে অ্যান্টি ফাঙ্গাস ক্রিম বা লোশন ব্যবহার করলে কোনো ফল পাওয়া যাবে না।

ফাঙ্গাস সংক্রমণগুলোর বেশিরভাগ খুব ছোঁয়াচে বলে পরিবারের কোনো এক সদস্যের এ রোগ হলে অন্যদের সতর্ক থাকতে হবে। ব্যবহার্য দ্রব্যাদি বিশেষ করে কাপড়-চোপড়, বিছানাপত্র, বসার আসন ইত্যাদি ব্যবহার সীমাবদ্ধ রাখতে হবে।    

ডা. শাহজাদা সেলিম

এন্ডোক্রাইনোলজিস্ট, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।

সর্বশেষ খবর