সোমবার, ৩০ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

যে কোনো বয়সেই অ্যাজমা হতে পারে

যে কোনো বয়সেই অ্যাজমা হতে পারে

আমাদের নাসারন্ধ্র ও শ্বাসনালিতে স্নায়ুকোষের কিছু রিসেপ্টর থাকে। এ রিসেপ্টর ভ্যাগাস নার্ভ (এক জোড়া নার্ভ যা শ্বাসনালি ও কণ্ঠনালির মাংসপেশির সংকোচন ও প্রসারণকে উদ্দীপ্ত করে) এর সঙ্গে সংযুক্ত। অ্যালার্জেন শ্বাসনালির রিসেপ্টর নার্ভকে উদ্দীপ্ত করে। ফলে শ্বাসনালির মাংসপেশির সংকোচন ঘটে এবং শ্বাসনালি সরু হয়ে যায় তখন রোগীর শ্বাসকষ্ট বা হাঁপানি দেখা দেয়।

কাদের বেশি হয়: সাধারণত কম বয়সী

বাচ্চাদের মধ্যে এর প্রকোপ বেশি দেখা দেয়, তবে যে কোনো বয়সেই হতে পারে।

উপসর্গ : নাক দিয়ে পানি পড়ে, নাক চুলকায়, কাশি, শ্বাসকষ্ট, শ্বাসের সঙ্গে বাঁশির মতো আওয়াজ বের হওয়া, বুক চেপে আসা ইত্যাদি।

করণীয় : অ্যালার্জির টেস্ট করে কারণ নির্ণয় করে তা পরিহার করে চলা উচিত। ঠাণ্ডা বাতাস থেকে পরিত্রাণ পাওয়ার জন্য এক ধরনের মুখোশ (ফিল্টার মাস্ক) বা মুখবন্ধনী ব্যবহার করা যেতে পারে। মুখের অর্ধাংশসহ মাথা, কান ঢেকে রাখতে হবে। প্রয়োজনীয় ওষুধ এবং সালবিউটামল ইনহেলার নেওয়া যেতে পারে। দীর্ঘমেয়াদি ভালো থাকার জন্য স্টেরয়েড ইনহেলার নেওয়া যেতে পারে। যে অ্যালার্জেন একেবারেই পরিহার করা সম্ভব নয় অথচ শ্বাকষ্টের জন্য দায়ী যেমন মাইট, মোল্ড, পোলেন বা পরাগ রেণুর ভ্যাকসিন

প্রয়োগ করে দীর্ঘমেয়াদি সুস্থ থাকা যায়।

ভ্যাকসিন পদ্ধতি : এ পদ্ধতি ব্যবহারে কর্টিকোস্টেরয়েডের ব্যবহার অনেক কমে যায়। ফলে কর্টিকোস্টেরয়েডের পার্শ্বপ্রতিক্রিয়া থেকেও রেহাই পাওয়া যায়। উন্নত দেশগুলোতে এ পদ্ধতিতে চিকিৎসা দেওয়া হয়ে থাকে।

ওঠাবসা, খাবার সব বিষয়ে সচেতন থাকতে হয়।

করণীয় : * ঘরে ও অফিসে কার্পেট ব্যবহার না করা। * ধূমপান পরিহার করা। * বাসায় কোনো পোষা প্রাণী না রাখা। * মশার কয়েল বা স্প্রে করার সময় নিরাপদ দূরত্বে অবস্থান করা

* উচ্চ মাত্রার সুগন্ধি ব্যবহার না করা।

* ধুলাবালি থেকে দূরে রাখতে মুখে মাস্ক ব্যবহার করা। * ঘর ঝাড়ু দেওয়ার সময় নাকে-মুখে মাস্ক, তোয়ালে বা গামছা ব্যবহার করা। * বিছানা বা কার্পেট, পুরনো বইপত্র অন্য কাউকে দিয়ে ঝড়িয়ে নেওয়া। * বাস, মোটরগাড়ি বা যানবাহনের ধোঁয়া থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখা। * শীতবস্ত্র ধুয়ে ব্যবহার করা।

অধ্যাপক ডা. গোবিন্দ চন্দ্র দাস, অ্যাজমা রোগ বিশেষজ্ঞ, দি অ্যালার্জি ও অ্যাজমা সেন্টার, ঢাকা। ফোন : ০১৭২১৮৬৮৬০৬

সর্বশেষ খবর