সোমবার, ১৩ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা
প্রেসক্রিপশন

শিশুর আচরণে সমস্যা ও করণীয়

প্রত্যেক পিতামাতা চান সন্তান যেন মানুষের মতো মানুষ হয়। সন্তানের কারণে পিতা-মাতা সুখী, আবার সন্তানের কারণে পিতা-মাতা দুঃখী। এমন কিছু সন্তান আছে যাদের কর্মকাণ্ড, ব্যবহার, আচার-আচরণে বাবা-মা শুধু কষ্টই পান না, রীতিমতো বিরক্ত হন। অভিযোগ আসে স্কুল থেকে, পাড়া প্রতিবেশী থেকে। সন্তানের কারণে মা-বাবার মুখ মলিন হয়ে যায়। ছোট হয়ে যায়। এমন অনেক বাবা-মাকে বলতেও শুনেছি ও মরে গেলেও বাঁচি— এমন একটি রোগের নাম কন্ডাক্ট ডিজ অর্ডার। লক্ষণসমূহ :

১. বাবা-মাকে বিভিন্ন জিনিসের জন্য চাপ সৃষ্টি করা-যেমন সুমন ছেলেটি আগে বাবার কাছ থেকে ১০ টাকা পেলেই খুশি হতো তারপর ধীরে ধীরে ২০, ৫০, ১০০ টাকা নিত এখন ৪০০ টাকা তাকে দিতে হয় হাত খরচ বাবদ। না দিলে শুরু হয় জিনিসপত্র ভাংচুর ও বিভিন্নভাবে অত্যাচার।

২. প্রতিটি মায়েরও অভিযোগ থাকে ছেলেটা একদম কথা শোনে না, পড়তে বসে না, বই ছিঁড়ে ফেলে এমনকি শিক্ষকের কথাও শুনতে চায় না। ৩. এসব বাচ্চার বিরুদ্ধে বিভিন্ন জায়গা থেকে অভিযোগ আসে। ৪. এ বাচ্চারা কাউকে ভয় পায় না। ৫. কেউ কেউ বড়দের সঙ্গে এমন সব কথা বলে ও ব্যবহার করে যা সাধারণত অবাক করার মতো। ৬. স্কুল ফাঁকি দেওয়া রীতিমতো অভ্যাস হয়ে দাঁড়ায়। ৭. ঘরের অন্য বাচ্চাদের সঙ্গে দুর্ব্যবহার এমনকি বাবা-মার সঙ্গেও মারামারি করে ফেলে। 

ডা. মো. দেলোয়ার হোসেন

সহকারী অধ্যাপক, আনোয়ার খান মডার্ন হাসপাতাল, ঢাকা।

সর্বশেষ খবর