রবিবার, ১৮ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা
প্রেসক্রিপশন

দীর্ঘমেয়াদি ব্যথায় যা করবেন

আমাদের মধ্যে অনেকেই দীর্ঘদিন যাবৎ শরীরের বিভিন্ন অংশের ব্যথা বেদনায় ভুগে থাকেন। বিশেষ করে ঘাড় ব্যথা, কোমর ব্যথা, হাঁটু ব্যথা উল্লেখযোগ্য। দীর্ঘমেয়াদি এ ব্যথা বেদনার বিভিন্ন কারণ রয়েছে, অন্যতম ডিজেনারেটিভ ডিজিজ বা বয়সজনিত হাড় ক্ষয়ের কারণে ব্যথা।

স্পন্ডাইলোসিস: এটি মেরুদণ্ডের কশেরুকাগুলোর ক্ষয়জনিত রোগ, এখানে কশেরুকাগুলোর ক্ষয় হয় পাশাপাশি কিছু ছোট ছোট নতুন হাড়ের বৃদ্ধিও হয় যেটাকে মেডিকেল পরিভাযায় অস্টিওফাইট বলা হয়। অস্টিওআর্থ্রাইটিস : এটিও একটি ডিজেনারেটিভ ডিজিজ বা বয়সজনিত জয়েন্টের অভ্যান্তরীণ গঠনের ক্ষয় রোগ। এ রোগে জয়েন্টের ভিতরে অবস্থানরত কার্টিলেজগুলো ও জয়েন্ট সারফেসের ক্ষয় হতে থাকে, জয়েন্টের অভ্যন্তরীণ সাইনোভিয়াল ফ্লুইডগুলোও কমে যায়, যার ফলে জয়েন্টের ভিতরের স্পেস কমে যাায়। তখন আক্রন্ত রোগীর জয়েন্ট নাড়াতে কষ্ট হয়।

রিউমাটয়েড আর্থ্রাইটিস : এটি একটি অটো-ইম্যুন ডিজিজ যা মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতার নিয়ন্ত্রণের বাইরে, এ রোগে আমাদের হাত ও পায়ের ছোট ছোট জয়েন্টগুলো আক্রান্ত হয়ে থাকে।

চিকিৎসা : উপরোক্ত রোগগুলো দীর্ঘমেয়াদি রোগ যেমন- স্পন্ডাইলোসিস বা অস্টিওআর্থ্রাইটিস হলো বয়সজনিত হাড়ের ক্ষয় রোগ, অতএব এটাকে সম্পূর্ণ নিরাময় করা সম্ভব নয়, তবে চিকিৎসার মাধ্যমে রোগীর কষ্ট কমানো সম্ভব, পাশাপাশি কিছু নিয়ম মেনে চললে ও চিকিৎসকের নির্দেশিত কিছু ব্যায়াম করলে রোগী ভালো থাকবেন। তেমনিভাবে রিউমাটয়েড আর্থ্রাইটিস ও এ্যানকাইলোজিং স্পন্ডাইলাইটিস রোগে দুটিও একেবারে নিরাময় যোগ্য রোগ নয়, এ ক্ষোত্রেও ওষুধ সেবনের পাশাপাশি ফিজিওথেরাপি ও  এক্সারসাইজ করতে হবে।

ডা. এম ইয়াছিন আলী

চিফ কনসলটেন্ট, ঢাকা সিটি ফিজেওথেরাপি হাসপাতাল ধানমন্ডি, ঢাকা।

সর্বশেষ খবর