শনিবার, ২৪ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

নখের বিভিন্ন রোগ

নখের বিভিন্ন রোগ

প্যারোনাইকিয়া : নখে এ রোগ হলে আমরা কিছু জীবাণু যেমন ব্যাকটেরিয়া, ছত্রাক, ব্যাক-টেরয়ডিস, সিডোমনাস, অতিরিক্ত পানি ও সাবান ব্যবহারের কারণ খোঁজার চেষ্টা করি। এ ধরনের রোগ থেকে অনেক সময় বিভিন্ন জটিলতা হয়। এ রোগ হলে নখের দুপার্শে ফুলে যায়, ব্যথা করে, নখ হলুদ, সবুজ, অথবা কালচে বর্ণের হতে পারে। নখ ভঙ্গুর বা শক্ত হতে পারে, নখ উঠে যেতে পারে।

ইন গ্রোন নেইল : যাদের পায়ের নখের চারদিকে অতিরিক্ত পারিমাণে চর্বি বা সাবকিউটিনিঅস ফ্যাট থাকে তাদের নখ সমানভাবে বৃদ্ধি না পেয়ে ভিতরে ঢুকে যায় ফলে নখের পার্শ্ব ফুলে যায়, যার কারণে ব্যথা হয় এবং হাঁটতে অসুবিধা হয়। শক্ত জুতা অনেকক্ষণ পরে থাকলে হয়।

ফ্রেজাইল নেইল : ফ্রেজাইল নেইল রোগ হলে নখ সাদা বা হলুদ রঙের হতে পারে এবং অত্যন্ত ভঙ্গুর হয়ে যায়। শরীরের প্রচণ্ড অপুষ্টির কারণে, বিভিন্ন ভিটামিন, মিনারেলের অভাবে এমনটি হয়। আবার অতিরিক্ত ডায়েটিংয়ের কারণেও এমন হতে পারে। সব সময় সাবান ব্যবহার, ডিটারজেন্ট নিয়ে কাজ করা, কেমিক্যাল ফ্যাক্টরিতে গ্লাভসবিহীন কাজ করা ও সব সময় পানির কাজ থেকে আমাদের এ সমস্যাটি হতে পারে।

নখে ছোট গর্ত : নখে খুব ছোট ছোট গর্ত অনেক সময়েই চোখে পড়বে না। কিন্তু আপনি যদি ভালো করে খেয়াল করেন তবে ধরা পড়বে আপনার নখের এই ছোট ছোট গর্ত। যারা সব সময় নখে নেইল পলিশ ব্যবহার করে থাকেন তাদের চোখ এড়িয়ে যাওয়ার সম্ভাবনাই বেশি। কারণ নখের এই ছোট ছোট গর্ত সরেইসিস, একজিমা বিষণ্নতা ও এমনকি ত্বকের অস্বাভাবিক বৃদ্ধিজনিত রোগের লক্ষণ।

রেকেট নেইল : নখ বা নেইল ব্যাড ছোট থাকে এবং শক্ত হয়, পাশাপাশি বেশি চওড়া কিন্তু লম্বায় কম থাকে। বিভিন্ন রোগের কারণে অথবা বংশগত কারণে হতে পারে।

মেলানোনাকিয়া বা কালচে নখ : নখে লম্বালম্বি কালো দাগ অথবা সম্পূর্ণ নখ কালচে রং ধারণ করতে পারে । আঘাতজনিত কারণ, নেইল ব্যাড টিউমার, বিভিন্ন ওষুধ সেবনের কারণে এরকম হতে পারে।

ডা. তুষার সিকদার, সহকারী অধ্যাপক, ঢাকা মেডিকেল কলেজ। ফোন : ০১৮১৬৮৫৭৪৬২।

সর্বশেষ খবর