শনিবার, ৪ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

এলার্জি থেকে পরিত্রাণের উপায়

আমাদের শরীরের  ইমিউন সিস্টেম এক ধরনের প্রোটিন তৈরি করে যাকে এন্টিবডি বলে। শরীরে যাতে অনাকাঙ্কিত জীবাণু প্রবেশ করে রোগ বিস্তার না করতে পারে এন্টিবডি সে ধরনের প্রতিরোধক হিসেবে কাজ করে। এলার্জিতে আক্রান্ত হলে  তখন  শরীরে এলার্জেন নামক এক ধরনের এন্টিবডি তৈরি হয় যেটির কারণে বিভিন্ন উপসর্গ দেখা যায়।

এলার্জির কারণসমূহঃ এক জনের দেহ অন্যজনের দেহ থেকে সম্পূর্ণ আলাদা হওয়ার কারণে এলার্জির কারণও আলাদা। তাই সবার ক্ষেত্রে সব কারণ কার্যকর হয় না। সাধারণ কারণ সমূহের মধ্যে ধুলাবালি, পারফিউম, গরুর মাংস, চিংড়ি মাছ, পুইশাক, কচু, কিছু  ব্যথার এবং এন্টিবাইওটিক জাতিয় ঔষুধ, অতিরিক্ত ঠাণ্ডা অথবা গরম আবহাওয়া অন্যতম। এমনকি কীটপতঙ্গের দংশনের কারণেও এলার্জি হতে পারে।   

উপসর্গ : হাঁচি, নাক, কান ও মুখের উপরিভাগে চুলকানি,নাক দিয়ে পানি পড়া, নাক বন্ধ হওয়া, চোখ দিয়ে পানি পড়া, চোখ লাল হওয়া, চোখ ফুলে যাওয়া, মুখে প্রদাহ,  কাশি, ঘন ঘন শ্বাসের সঙ্গে বাঁশির মতো শব্দ হওয়া বা বুকে চাপ লাগা,  ঠোঁট, জিহ্বা, মুখমণ্ডল ও গলা ফুলে যাওয়া, ত্বকে লালচে দাগ বা  ফোলা ফোলা হওয়া, ভীষণ চুলকানি থাকা, ত্বকে ছোট ছোট ফোঁসকা পড়া , বাচ্চাদের মুখে লালছে দাগ ও চুলকানি, অনেক সময় শ্বাসকস্টের সঙ্গে রক্ত চাপ কমে যাওয়া । 

চিকিৎসা : চিকিৎসা শুরু করার আগে কি কারণে এলার্জি হচ্ছে তার কারণ খোঁজা । সঠিক কারণ পাওয়া গেলে সে কারণ অনুযায়ী ব্যবস্তা নিতে পারলে এলার্জি  থেকে পরিত্রাণ পাওয়া সহজ। ঔষধ ব্যবহারের ক্ষেত্রে বিশেষ সাবধানতা অবলম্বন করতে হয়,কারণ ঔষুধের পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। এনটি হিস্তামিন, এইচ টু ব্লকার, মন্টিলুকাসট, কর্টিকোষ্টেরয়েড, ইনহেলার,  শিরায় স্যালাইন , ক্যলামিনা লোশান, নাকে ড্রপ , চোখে ড্রপ , এন্টিবাইওটিক, এলার্জি ভ্যাকসিন বা ইমুনোথেরাপি ইত্যাদি ব্যবহার করা যেতে পারে।  এমনকি রোগী কে হাসপাতালে রেখে চিকিৎসার প্রয়োজন পড়ে যায় । এসব ঔষুধ  অভিজ্ঞ চিকিৎসকের  পরামর্শ ছাড়া ব্যবহার করা কাম্য নয় ।

প্রতিরোধ : আগের উল্লেখিত কারণ সমূহ খোঁজে দেখা এবং পরিহার করা। কিন্তু এটা সবার ক্ষেত্রে সম্ভবপর নয় । অনেক সময় কোন কারণ ছাড়াও এলার্জি হতে পারে। কাজেই পরামর্শ হবে লাইফ স্টাইল পরিবর্তন ও পার্শ্ব প্রতিক্রিয়া বিহীন স্বল্প ঔষুধের  মাধ্যমে এলার্জি মুক্ত জীবন।  তাই প্রতিকার নয়, প্রতিরোধ উত্তম।

ডা. তুষার সিকদার

চর্মরোগ বিশেষজ্ঞ এবং কনসালটেন্ট, ট্রমা সেন্টার, শ্যামলি, ঢাকা,

সর্বশেষ খবর