মঙ্গলবার, ২৫ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা
প্রেসক্রিপশন

জেনে রাখা ভালো

জেনে রাখা ভালো

প্যানিক ডিজঅর্ডার : এটি একটি টেনশন বা অস্থিরতা গ্রুপের রোগ। এটি এক ধরনের টেনশনজনিত অসুখ যেখানে হঠাৎ তীব্র আকারে হার্টঅ্যাটাকের, প্যারালাইসিসের, শ্বাস বন্ধ হয়ে আসার ও মৃত্যুর অহেতুক ভীতি আসে। বুক ধড়ফড় করলে আমাদের সবারই আতঙ্ক থাকে এই বুঝি হার্টের সমস্যা হলো। আমার মৃত্যু ঘনিয়ে আসছে।

রোগীদের ভাবনা : ১. তার হার্টের অসুখ এজন্য বারবার ইসিজি ও ইকোকার্ডিওগ্রাম করে বেড়াচ্ছে। ২. মাথা ঝিমঝিম করছে। ৩. হাত-পা অবশ হয়ে আসছে মনে হয় প্যারালাইসিস হয়ে যাবে। ৪. যে কোনো সময় মৃত্যু হতে পারে।

উপসর্গ : ১. হঠাৎ করে বুক ধড়ফড় করা, শ্বাসকষ্ট দেখা দেওয়া, মাথা ঝিমঝিম করা।  ২. দম বন্ধ হয়ে আসা, বড় বড় করে হাঁপানি রোগীর মতো শ্বাস-প্রশ্বাস নেওয়া।  ৩. হাত-পা অবশ হয়ে আসা। শরীরের কাঁপুনি হওয়া।  ৪. বুকের মধ্যে চাপ লাগা এবং ব্যথা অনুভব করা।

 ৫. এমনও দেখা গেছে, কোনো কোনো রোগী বলে হঠাৎ পেটের মধ্যে একটা মোচড় দেয়, তারপর উপর দিকে উঠে বুক ধড়ফড় শুরু হয় সঙ্গে সঙ্গে হাত-পা অবশ হয়ে যায়। আর কথা বলতে পারে না।

 ৬. বমি বমি ভাব লাগে। পেটের মধ্যে অস্বস্তি বোধ লাগা ও গলা শুকিয়ে আসা।  ৭. পেটের মধ্যে গ্যাস ওঠে এবং বুকে চাপ দেয়।

কী কী পরিণতি হতে পারে :

১. সময়মতো সঠিক চিকিৎসা না করলে, এ ধরনের রোগী ডাক্তারদের দ্বারে দ্বারে ঘুরে ক্রান্ত হয় এবং সব শেষে নিজে একজন হার্টের রোগী বলে কাজকর্ম ছেড়ে দেয়।

২. বিষণ্নতায় ভুগতে পারে।

৩. নেশায় জড়িয়ে যেতে পারে।

৪. এগোরেফোবিয়া নামক আরও একটি সমস্যার উদ্ভব হতে পারে। তখন রোগীরা বাইরে বের হতে, হাটবাজার রেস্টুেরেন্ট ক্যান্টিন ইত্যাদি জায়গায় যেতেও ভয় পায়।

৫. গুমের সমস্যা হতে পারে।

৬. আত্মহত্যার চিন্তা মাথায় আসতে পারে। তাই সচেতন হতে হবে।

ডা. মো. দেলোয়ার হোসেন

সহযোগী অধ্যাপক, আনোয়ার খান মডার্ন হাসপাতাল, ধানমন্ডি, ঢাকা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর