সোমবার, ১৯ জুন, ২০২৩ ০০:০০ টা
জেনে রাখা ভালো

শজিনা ডাঁটার পুষ্টিগুণ

শজিনা বেশির ভাগ ক্ষেত্রে ব্যবহার করা হয় ডালের সঙ্গে। এ ছাড়া সরিষা ও আলু, টমেটো যেভাবেই রান্না করা হোক না কেন, তা বাঙালিদের জন্য এক বিশেষ খাবার। প্রচলিত আছে যে, স্বাস্থ্য সংক্রান্ত অসংখ্য উপকারিতা আছে শজিনার মাঝে যা শুধু ভারত মহাদেশের এই অংশেই পাওয়া যায়।

এটা ডায়াবেটিস রোগীদের জন্যও প্রতিষেধকস্বরূপ।

শজিনায় যেহেতু উচ্চমাত্রায় ভিটামিন A, C, E আছে তাই এতে anti-oxidant, অত্যাবশ্যকীয় অ্যামাইনো acid এবং মিনারেলের পরিমাণ বেশি। সম্প্রতি গবেষণায় দেখা গেছে, আমাদের দেশের সহজলভ্য এ শজিনা anti-ageing প্রক্রিয়াতে সহায়তা করে এবং এর anti-inflammatory ও anti-carcinogenic বিশেষত্ব রয়েছে। যদি শজিনা কাঁচা অবস্থায় খাওয়া যায় তাহলে তিতা স্বাদ Insulin এর মাত্রাকে Regulate করতে সহায়তা করে কিন্তু যখন রান্না করা হয় তখন এটা আঁশ বা Complex Carbohydrate এ রূপান্তরিত হয় যা monopause এর সঙ্গে সম্পৃক্ত edema অথবা Inflammatory Disease যেমন gout এ ভূমিকা রাখে।

 পুষ্টিগত দিক দিয়ে শজিনা বিশেষভাবে প্রচুর পরিমাণে antioxidant সমৃদ্ধ। শজিনা গাছের প্রায় প্রতিটি অংশেরই বিশেষ পুষ্টিগত বিশেষত্ব রয়েছে। সুতরাং আমাদের উচিত মৌসুমি এই সবজিটিকে তৃপ্তির সঙ্গে উপভোগ করা।

 

চৌধুরী তাসনিম হাসিন

চিফ ক্লিনিক্যাল ডায়াটিশিয়ান, ইউনাইটেড হসপিটাল লিমিটেড, ঢাকা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর