বৃহস্পতিবার, ৭ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

ধরন বদলেছে ডেঙ্গু

স্বাস্থ্য ডেস্ক।

ধরন বদলেছে ডেঙ্গু

ডেঙ্গুর এবারের চিত্রটা অনেকটাই ভিন্ন। দেখা যাচ্ছে, জ্বরের তাপমাত্রা খুব বাড়ছে না, শরীরের ব্যথাও তেমন হচ্ছে না। সাধারণ জ্বর, সর্দি, কাশি, মাথা ব্যথা, গলা ব্যথা। অথচ এক দুই দিন পর শরীরের অবস্থার অবনতি ঘটছে। রোগীর পাল্স পাওয়া যায় না, ব্লাড প্রেশার কমে যায়, প্রস্রাব হয় না, কিডনিতে সমস্যা দেখা দেয়। এমনকি রোগী অজ্ঞানও হয়ে যাচ্ছে! এটাকে বলে ডেঙ্গু শক সিনড্রোম। এটা সবচেয়ে ভয়াবহ! এবার ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা বেশি হওয়ার অন্যতম কারণ হলো ডেঙ্গু শক সিনড্রোম। এর আরেকটি কারণ হলো, এসব রোগীর মধ্যে বেশির ভাগই এর আগেও ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। হয়তো তারা আগে সামান্য জ্বর, কাশি ভেবে বিষয়টিকে তেমন গুরুত্ব দেয়নি। ফলে যাদের দ্বিতীয়, তৃতীয় বা চতুর্থবার আক্রান্ত হচ্ছে তারা এই ডেঙ্গু শক সিনড্রোম দ্বারা আক্রান্ত হচ্ছেন। অন্যদিকে, মশার ধরন ও চরিত্রও কিন্তু পাল্টে যাচ্ছে।

এক সময় বলা হত, এডিস মশা শুধুমাত্র পরিষ্কার ও স্বচ্ছ পানিতে হয়, এখন দেখা যাচ্ছে নোংরা পানিতেও মশা ডিম পাড়তে পারে। আগে বলা হত, এডিস মশা শুধু দিনে কামড়ায়। তাই রোগীদের বলা হত, দিনের বেলা মশারি টানিয়ে ঘুমাতে। কিন্তু এখন দেখি, এ মশা দিনে-রাতে দুই সময়েই কামড়াতে পারে। আগে সাধারণত জানতাম বর্ষার বা বৃষ্টিপাতের সঙ্গে ডেঙ্গুর সম্পর্ক আছে। এখন দেখা যাচ্ছে সারাবছরই ডেঙ্গু হতে পারে। যেমন এবার জানুয়ারি থেকে সারা বছরই ডেঙ্গুর প্রকোপ লক্ষ্য করা গেছে। এমনকি শীতকালেও এর প্রভাব দেখা গেছে। যদিও বৃষ্টিপাতের সঙ্গে এর সম্পর্ক আছে।

 

তবে কোথাও জমা পানি থাকলেই কিন্তু এটি ডিম পাড়ে। সে কারণে বলাই যায় যে, ডেঙ্গু তার লক্ষণ বদলাচ্ছে এবং মশা তার চরিত্র বদলাচ্ছে। তাই জ্বর-ঠান্ডা-মাথা ব্যথা দেখা দিলে দ্রুত ডেঙ্গুর টেস্টটা করতে হবে। যত দ্রুত ধরা পরবে, তত দ্রুত ডাক্তারের পরামর্শ নিয়ে জটিলতাগুলো এড়ানো সম্ভব। এ নিয়ে অবহেলা করলে ডেঙ্গু শক সিনড্রোমে ভোগার আশঙ্কা রয়েছে। তাই ডেঙ্গু নিয়ে অবহেলা না করে আরো সচেতন হতে হবে। হতে হবে আরো যত্নবান।

সর্বশেষ খবর