মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪ ০০:০০ টা

শজিনা ডাঁটার গুণাগুণ

বাজারে, গলির মোড়ে এমনকি পাড়া-মহল্লায় ঘুরে বেড়ানো ভ্যানগুলোতে পাওয়া যায় অতি লোভনীয় শজিনা ডাঁটা। যা তার স্বাদ ও ভেষজ গুণাগুণের জন্য অনেকের কাছেই বিশেষভাবে সমাদৃত। খুব অল্প সময়ের জন্য বসন্তের শুরুর দিকে পাওয়া যায় এ মৌসুমি সবজি। তবে এটা এখন বসন্ত শেষেও অন্যান্য সময়ও বেশ কিছুদিন পাওয়া যায়। বিশেষ করে অনেক সুপারশপেও সারা বছর পাওয়া যায় এ সবজি। সজিনা বেশির ভাগ ক্ষেত্রে ব্যবহার করা হয় ডালের সঙ্গে। এ ছাড়া সরিষা ও আলু, টম্যাটো যেভাবেই রান্না করা হোক না কেন, তা বাঙালিদের জন্য এক বিশেষ খাবার। এটা ডায়াবেটিস রোগীদের জন্যও প্রতিষেধক স্বরূপ। শজিনাতে যেহেতু উচ্চমাত্রায় ভিটামিন A, C, E আছে তাই এতে anti-oxidant, অত্যাবশ্যকীয় অ্যামাইনো acid এবং মিনারেলের পরিমাণ বেশি। সম্প্রতি গবেষণায় দেখা গেছে, আমাদের দেশের সহজলভ্য এ সজনে anti-ageing প্রক্রিয়াতে সহায়তা করে এবং এর anti-inflammatory ও anti-carcinogenic বিশেষত্ব রয়েছে।

যদি শজিনা কাঁচা অবস্থায় খাওয়া যায় তাহলে তিতা স্বাদ Insulin এর মাত্রাকে Regulate করতে সহায়তা করে কিন্তু যখন রান্না করা হয় তখন এটা আঁশ (Fibre) বা Complex Carbohydrate এ রূপান্তরিত হয় যা monopause এর সঙ্গে সম্পৃক্ত edema অথবা Inflammatory Disease যেমন gout এ ভূমিকা রাখে।

পুষ্টিগত দিক দিয়ে সজনে বিশেষভাবে প্রচুর পরিমাণে antioxidant সমৃদ্ধ। সজিনা গাছের প্রায় প্রতিটি অংশেরই বিশেষ পুষ্টিগত বিশেষজ্ঞ রয়েছে। সুতরাং আমাদের উচিত এই সবজিটিকে তৃপ্তির সঙ্গে উপভোগ করা।

-চৌধুরী তাসনিম হাসিন, চিফ ক্লিনিক্যাল ডায়েটিশিয়ান অ্যান্ড এইচওডি, ডায়েটিকস অ্যান্ড নিউট্রিশন বিভাগ, ইউনাইটেড হসপিটাল, ঢাকা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর