মঙ্গলবার, ৯ জুলাই, ২০২৪ ০০:০০ টা

জ্বর - কারণ ও করণীয়

অধ্যাপক ডা. এ বি এম আবদুল্লাহ

জ্বর - কারণ ও করণীয়

জীবনে কখনো জ্বর হয়নি এমন কাউকে খুঁজে পাওয়া যাবে না। ছোটদের তো বটেই, বড়দেরও বছরে অন্তত একবার হলেও জ্বরে আক্রান্ত হতে হয়। জ্বরের মাত্রা রোগ ভেদে অল্প বা বেশি হতে পারে। কেউ কেউ অল্প কিছুদিন জ্বরে ভোগেন, কারও আবার দিনের পর দিন এমনকী মাসের পর মাস জ্বর আসে। আসলে জ্বর কোনো অসুখ নয়, বরং অসুখের লক্ষণ, একটি সাধারণ উপসর্গ। শরীরের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি হলে তাকে জ্বর বলে। বিভিন্ন কারণেই শরীরের তাপমাত্রা বেড়ে যেতে পারে। জ্বরের প্রধান কারণ হলো জীবাণুর আক্রমণ বা ইনফেকশন। শরীরের বিভিন্ন জায়গায় ইনফেকশন হতে পারে, আর এর মূলে থাকে ভাইরাস, ব্যাকটেরিয়া, ফাঙ্গাশ ইত্যাদি জীবাণু। এ ছাড়া অনেক সময় ইনফেকশন ছাড়াও জ্বর হতে পারে, বিশেষ করে বিভিন্ন ধরনের কানেকটিভ টিস্যু ডিজিজ, লিম্ফোমা, এমনকি ক্যান্সারেও। আবার আশ্চর্য মনে হলেও সত্য যে ওষুধ খাবার কারণেও জ্বর হয়, যাকে ‘ড্রাগ ফিভার’ বলে। তাই রোগী অন্য কোনো রোগে কি কি ওষুধ খায় তা দেখে নিয়ে বিশ্লেষণ করা জরুরি। ডাক্তারদের খেয়াল রাখতে হবে কিছু কিছু ক্ষেত্রে রোগী কৃত্রিমভাবে থার্মোমিটারের তাপমাত্রা বাড়িয়ে জ্বর দেখাতে পারে। একে ‘কৃত্রিম জ্বর’ বা ‘ফাক্টিসিয়াস ফিভার’ বলে। এসব রোগীর মানসিক স্বাস্থ্য পরীক্ষা করা জরুরি। অনেক রোগী আবার আছেন যাদের জ্বর না থাকলেও জ্বর জ্বর লাগে বলে অভিযোগ করেন ও ঘনঘন ডাক্তারের কাছে যান। এদের কোনো পরীক্ষায় কিছুই ধরা পড়ে না, থার্মোমিটারেও জ্বর পাওয়া যায় না। এদেরও মনো-বিশ্লেষণ দরকার।

আরও একটা বিষয় রোগী এবং চিকিৎসকের মনে রাখতে হবে, কিছু কিছু ক্ষেত্রে জ্বরের কারণ সহজে খুঁজে পাওয়া যায় না। মেডিকেল বিজ্ঞানের ভাষায় তাকে বলে পিইউও বা পাইরেক্সিয়া অফ আননোন অরিজিন অর্থাৎ যে জ্বরের কারণ জানা যায় নাই। অনেক সময় ডাক্তারের জন্যও এ ধরনের জ্বরের রোগী অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়, দেখা যায় অনেকদিন ধরে বিভিন্ন রকমের অনেক পরীক্ষা নিরীক্ষার পরও কোনোভাবেই জ্বরের কারণ খুঁজে পাওয়া যায় না। জ্বর হওয়ার সঙ্গে সঙ্গে আমরা অনেকেই চিন্তিত হয়ে পড়ি। দেখা যায় একদিনের সামান্য জ্বরেই কেউ কেউ চিকিৎসকের কাছে ছুটে যাই এবং নানা ধরনের পরীক্ষা-নিরীক্ষা আর এন্টিবায়োটিকের জন্য অনুরোধ করি। আবার অনেকে আছেন যারা অনেকদিনের জ্বর নিয়েও ঘোরা ফেরা করছেন, চিকিৎসার প্রয়োজন বোধ করছেন না। এর দুটোই খারাপ। দীর্ঘদিনের অল্প অল্প জ্বর থাকলে বা সাধারণ চিকিৎসায় সেগুলোর কোনো উন্নতি না হলে তখন তাকে অবহেলা না করে তার অন্তর্নিহিত কারণ খুঁজে বের করতে হবে। ডাক্তারদের উচিত হবে রোগীর কাছ থেকে বিস্তারিত ইতিহাস নেওয়া, জ্বর কখন আসে কখন যায়, অন্য কোনো উপসর্গ আছে কিনা যেমন কাশি, প্রস্রাবের জ্বালাপোড়া, বিকেলে জ্বর রাতে ঘাম, গিরায় গিরায় ব্যথা ইত্যাদি। এই ধরনের জ্বরের কারণ হিসেবে মনে রাখা দরকার কোনো কোনো বিশেষ রোগ যেমন যক্ষ্মা, কোলাজেন ডিজিজ, নানা রকম ক্যান্সার, এইডস ইত্যাদি জ্বরের কারণ হতে পারে। চিকিৎসক রোগীর উপসর্গ ও লক্ষণ অনুযায়ী পরীক্ষা-নিরীক্ষা করে রোগের কারণ বের করবেন। মনে রাখতে হবে, অযথা অপ্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা যেন না করা হয়, আবার যা প্রয়োজন তা যেন বাদ না যায়।

জ্বর হলে করণীয় কী?

এ সম্পর্কে অনেকের মধ্যে কিছু ভুল ধারণা রয়েছে। কেউ কেউ জ্বর হলেই রোগীর গায়ে কাঁথা, কম্বল, লেপ ইত্যাদি চাপিয়ে দেন। অনেকেই মনে করেন এতে করে রোগীর ঘাম দিয়ে জ্বর ছাড়বে। ঠান্ডা হাওয়া আসার কারণে ঘরের দরজা জানালাও বন্ধ করে রাখেন। প্রকৃতপক্ষে এগুলোর কোনোটাই জ্বর কমানোর পদ্ধতি নয় বা জ্বর কমাতে সাহায্য করে না। জ্বর হলে এমনিতেই শরীরের তাপমাত্রা বেড়ে যায়। তখন যদি আবার শরীরে মোটাকাপড় কম্বল জড়ানো হয়, তবে শরীরের তাপমাত্রা আরও বেড়ে যায়। তাই গায়ে প্রচুর কাপড় পরে বা কম্বল লেপ ব্যবহার না করে বরং পাতলা ও ঢিলাঢালা কাপড় পরাই উচিত। শরীরের কাপড় চোপড় যতটুকু খোলা সম্ভব খুলে দিতে হবে। ঘরের জানালা বন্ধ না করে দিয়ে বরং আলো বাতাস যাতায়াতের ব্যবস্থা করাই ভালো হবে। সেই সঙ্গে ফ্যান থাকলে সেটিও মধ্যগতিতে চালিয়ে দেওয়া ভালো। এমনকি কম মাত্রায় এয়ার কন্ডিশনার চালানো যেতে পারে। জ্বর হলে গায়ে তেল মালিশ করাও ঠিক নয়। এতে কেও শরীরের লোমকূপগুলো ময়লা জমে বন্ধ হয়ে যায় এবং শরীরের বাড়তি তাপ বের হতে পারে না।

আমাদের করণীয়

জ্বর হলে আমাদের উচিত জ্বরের ধরনটা লক্ষ্য করা, তা কখন আসে, কতক্ষণ থাকে, তাপমাত্রা কত পর্যন্ত উঠে, কীভাবে কমে এসব লক্ষ্য করা ও লিখে রাখা। সেই সঙ্গে ঘাম হচ্ছে কি না, কাঁপুনি দেয় কি না তাও লক্ষ্য করা উচিত। এতে চিকিৎসকের জন্য রোগনির্ণয় করা সহজ হবে। প্রাথমিকভাবে আমরা ঘরে বসেই আরও যা করতে পারি তা হলো পানি দিয়ে শরীর মোছা বা স্পঞ্জ করা। একটি পরিষ্কার তোয়ালে বা গামছা পানিতে ভিজিয়ে নিংড়ে নিতে হবে। এরপর তা দিয়ে সারা শরীর বারবার মুছে দিতে হবে। প্রয়োজনে মাথায় পানি ঢেলে দেওয়া যায়। এভাবে কয়েকবার করলে শরীরের তাপমাত্রা কমে আসবে। মনে রাখতে হবে, এটাই হচ্ছে এ সময়ের সবচেয়ে গ্রহণযোগ্য উপায়ে শরীরের তাপমাত্রা কমানোর পদ্ধতি। অনেকেই শরীর স্পঞ্জ বা মুছে দেওয়ার সময় ঠান্ডা পানি বা বরফ মিশ্রিত পানি ব্যবহার করেন। তা কোনো ক্রমেই উচিত নয়। এমনকি এক সময় হাসপাতালে আইসব্যাগ ব্যবহার করে জ্বর কমানো হতো, তা একেবারেই অনুচিত। বরফ শীতল পানি দেওয়ার কোনো দরকার নেই, স্বাভাবিক পানি বা ট্যাপ ওয়াটার হলেই চলবে।

মনে রাখা দরকার

এক সময় মনে করা হতো, যে জ্বর হলে ভাত খাওয়া যাবে না। এই ধারণা একেবারেই ঠিক নয়। জ্বরে আক্রান্ত ব্যক্তি ভাতসহ সব স্বাভাবিক খাবার খেতে পারবেন। সেই সঙ্গে প্রচুর পানি খেতে হবে যাতে প্রস্রাব পরিষ্কার থাকে। অনেক সময় প্রচুর ঘাম দিলে শরীর থেকে পানি ও লবণ বের হয়ে যায়। এক্ষেত্রে খাবার স্যালাইন খেতে হবে। প্রয়োজনে প্যারাসিটামল জাতীয় ওষুধ খাওয়া যেতে পারে। অনেকের জ্বরে বমি বমি ভাব থাকে বলে ওষুধ খেতে পারেন না, সেক্ষেত্রে পায়ুপথে প্যারাসিটামল সাপোজিটরি ব্যবহার করা যাবে। অন্য ব্যথার ওষুধ না খাওয়াই উচিত। অ্যান্টিবায়োটিক অবশ্যই চিকিৎসকের পরামর্শ ছাড়া খাওয়া উচিত না। অনেকের ধারণা জ্বর হলেই অ্যান্টিবায়োটিক খেতে হবে, এটা ঠিক নয়। কী কারণে জ্বর হয়েছে, জ্বরের পেছনে কী ধরনের জীবাণু রয়েছে তার উপরেই নির্ভর করে জ্বরের চিকিৎসা। ভাইরাসজনিত জ্বরে অ্যান্টিবায়োটিকের ভূমিকা নেই, তা এমনিতেই সেরে যায়, শুধু লক্ষণ অনুযায়ী চিকিৎসা দিলেই চলে। ব্যাকটেরিয়ার সংক্রমণজনিত কারণে জ্বর হলে সে ক্ষেত্রে যথাযথ অ্যান্টিবায়োটিক দরকার। এমনকি টাইফয়েড, ম্যালেরিয়া বা যক্ষ্মা হলে তার জন্য নির্দিষ্ট কিছু ওষুধ ব্যবহার করতে হবে। আবার কোলাজেন ডিজিজ বা লিম্ফোমার চিকিৎসা একেবারেই অন্য রকম। তাই সব চিকিৎসাই চিকিৎসকের সঙ্গে পরামর্শ অনুযায়ী নেওয়া উচিত।

শিশুদের জ্বরে করণীয়

শিশুদের জ্বর হলে যে কোনো বাবা-মা আত্মীয়স্বজন আরও উদ্বিগ্ন হয়ে ওঠেন, সেটাই স্বাভাবিক। অনেক সময় ডাক্তারের কাছে না গিয়ে নিজেরাই অ্যান্টিবায়োটিক শুরু করে দেন। তাও অনুচিত। ঘরে বসেই উপরের করণীয়গুলো নিজেরাই করবেন। আর দ্রুত ডাক্তারের শরণাপন্ন হওয়াই বাঞ্ছনীয়। অনেক ক্ষেত্রে শিশুদের বেলায় জ্বরের সঙ্গে খিঁচুনি উঠে। এক্ষেত্রে শিশু বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী চিকিৎসা নিতে হবে।

সবশেষে মনে রাখতে হবে, জ্বর হলেই আতংকিত হওয়ার কিছু নাই, আবার দীর্ঘদিনের অল্প অল্প জ্বরকে অবহেলা করাও উচিত হবে না। নিজে নিজেই অ্যান্টিবায়োটিক ব্যবহার করা, ঘনঘন অ্যঅন্টিবায়োটিক পরিবর্তন করা ইত্যাদি একেবারেই অনুচিত। অবশ্যই ডাক্তারের পরামর্শ মেনে চলতে হবে।

লেখক : ইমেরিটাস অধ্যাপক এবং প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর