সোমবার, ১৮ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায়

কৃত্রিম বুদ্ধিমত্তাকে সমন্বিত করছে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগ

প্রতিদিন ডেস্ক

চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায়

চতুর্থ শিল্প বিপ্লব মানব সভ্যতার ইতিহাসে একটি ব্যাপক পরিবর্তনের সূচনা করতে যাচ্ছে। কৃত্রিম বুদ্ধিমত্তা, মেশিন লার্নিং, বিগডাটা একদিকে যেমন অপরিসীম সুযোগের ধারাকে অবারিত করেছে, অন্যদিকে তেমনি আমাদের অভূতপূর্ব চ্যালেঞ্জের সম্মুখীন করেছে। চতুর্থ শিল্প বিপ্লবের এই চ্যালেঞ্জ মোকাবিলা করতে হলে কম্পিউটার বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষায় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তার সার্থক সমন্বয় সাধন করতে হবে। প্রেসিডেন্সি ইউনিভার্সিটি চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলার ক্ষেত্র তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

চতুর্থ শিল্প বিপ্লব উদ্ভূত চ্যালেঞ্জসমূহের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ সিলেবাস প্রণয়নে প্রেসিডেন্সি ইউনিভার্সিটি ব্যাপক উদ্যোগ গ্রহণ করেছে। ইন্ডাস্ট্রির সতত পরিবর্তনশীল চরিত্র এবং প্রযুক্তির দ্রুত ও ব্যাপক উন্নয়নকে মাথায় রেখে প্রেসিডেন্সি ইউনিভার্সিটি ইন্টার ডিসিপ্লিনারি বেশ কিছু বিষয়কে অন্তর্ভুক্ত করেছে। এগুলোর মধ্যে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, রোবটিক্স এবং টেকসই প্রযুক্তি ইত্যাদি উল্লেখযোগ্য। তাছাড়া ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগ ইন্ডাস্ট্রি লিডারদের সহায়তায় এমন কিছু কোর্স ডেভেলপ করেছে যাতে করে ছাত্রছাত্রীরা তত্ত্বীয় শিক্ষার পাশাপাশি হাতে-কলমে বিভিন্ন বিষয়  শেখার সুযোগ পায়।

প্রেসিডেন্সি ইউনিভার্সিটির সিএসই বিভাগের মূল শক্তি হলো এই বিভাগের যোগ্যতাসম্পন্ন শিক্ষকমন্ডলী। এই বিভাগে যেসব শিক্ষক কাজ করছেন তাঁরা কেবল যোগ্যতার দিক দিয়েই অগ্রগামী নন, বরং তারা প্রত্যেকেই তাঁদের কাজের প্রতি অত্যন্ত অনুরাগী। এ বিষয়টিই বিভাগকে একটি স্বাতন্ত্র্য দান করেছে।

কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ছাত্রছাত্রীদের দক্ষ প্রযুক্তিবিদ হিসেবে গড়ে তোলার লক্ষ্যে প্রেসিডেন্সি ইউনিভার্সিটি সংযোজন করেছে অত্যাধুনিক প্রযুক্তির কম্পিউটার ল্যাব সুবিধা। সর্বাধুনিক হার্ডওয়্যার এবং সফটওয়্যারের সমন্বয়ে ল্যাবগুলোকে এমনভাবে গড়ে তোলা হয়েছে যেন ছাত্রছাত্রীরা সর্বশেষ প্রযুক্তিগত সুবিধা নিয়ে কম্পিউটার সায়েন্সের প্রায়োগিক দিকগুলো সম্পর্কে দক্ষতা অর্জন করতে পারেন। গবেষণা কার্যক্রম পরিচালনা ও সমন্বয়ের জন্য প্রেসিডেন্সি ইউনিভার্সিটির রিসার্চ সেন্টার নামে একটি স্বতন্ত্র ইউনিট রয়েছে। এ সেন্টারের মাধ্যমে ছাত্রছাত্রীরা বিভিন্ন রিসার্চ প্রজেক্টে যুক্ত হতে পারেন এবং দেশি-বিদেশি জার্নালে তাদের গবেষণাপত্র প্রকাশ করতে পারেন।

ইন্ডাস্ট্রির চাহিদা অনুযায়ী সিলেবাস প্রণয়ন, গবেষণা প্রচেষ্টা এবং  প্রায়োগিক জ্ঞান ইত্যাদি সমন্বয়ের মাধ্যমে প্রেসিডেন্সি ইউনিভার্সিটি তার ছাত্রছাত্রীদের ইন্ডাস্ট্রি চাহিদা অনুযায়ী জ্ঞান ও দক্ষতা বিকাশে সহায়তা করছে। এর ফলে বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা বিভিন্ন রিসার্চ প্রজেক্ট, ইন্টার্নশিপ এবং চাকরির ক্ষেত্রে অগ্রাধিকার পাচ্ছেন।

সর্বশেষ খবর