বৃহস্পতিবার, ২৭ অক্টোবর, ২০২২ ০০:০০ টা
সাক্ষাৎকার

ইলেকট্রনিকস পণ্যে ৪৫ হাজার কোটি টাকার বাজার

মো. লোকমান হোসেন আকাশ, ব্যবস্থাপনা পরিচালক, ভিসতা ইলেকট্রনিক্স লিমিটেড

নিজস্ব প্রতিবেদক

ইলেকট্রনিকস পণ্যে ৪৫ হাজার কোটি টাকার বাজার

বাংলাদেশ প্রতিদিন : বর্তমান কার্যক্রম কেমন চলছে?

খুব ভালো। আমরা শতভাগ আশাবাদী ভালো কিছু হচ্ছে। শুরু করেছি মাত্র দুই বছর। এরই মধ্যে আমরা প্রমাণ করতে পেরেছি যে, হাই কোয়ালিটির পণ্য হলে ভোক্তারা তা গ্রহণ করেন। এমনকি বৈশ্বিক সেরা ব্র্যান্ডগুলোর সঙ্গে আমরা প্রতিযোগিতা করে এগিয়ে যাচ্ছি। আমাদের প্রথম টার্গেট ছিল বিশ্বের সেরা মানের পণ্য বাংলাদেশের বাজারে ইন্ট্রুডিউস করব। সেটা করতে পেরেছি। পণ্য মানে কোনো ছাড় দিচ্ছি না। ফলে সময় লাগলেও বাজার থেকে পজিটিভ রেসপন্স পাচ্ছি।

 

বাংলাদেশ প্রতিদিন :  বর্তমানে দেশের ইলেকট্রনিকস শিল্পের বিকাশ সম্পর্কে জানতে চাই।

২০০৯ সাল থেকে বাংলাদেশে ইলেকট্রনিকস শিল্পের বিকাশ ঘটতে থাকে দ্রুত। হোম অ্যাপ্লায়েন্স বা ইলেকট্রনিকস মার্কেটের বাজার ছিল বার্ষিক ১৫ হাজার কোটি টাকা। আর বর্তমানে এই বাজার ৪৫ হাজার কোটি টাকার। আগামী ১০ বছরে এটা ৭০ থেকে ৭৫ হাজার কোটি টাকার বিশাল বাজারে পরিণত হবে। অর্থাৎ এখনকার চেয়ে দ্বিগুণ হয়ে যাবে। আমাদের জীবনের সব ক্ষেত্র কোনো না কোনো ইলেকট্রনিকস পণ্যের সঙ্গে সম্পৃক্ত। দিন দিন এর ব্যবহার বাড়ছেই। আসছে প্রোডাক্ট ভেরিয়েশন। নিত্যনতুন পণ্য আসছে। পাশাপাশি মানুষের ক্রয়ক্ষমতা বাড়ছে। এসব মিলিয়ে দেশের ইলেকট্রনিক্স শিল্পের ভবিষ্যৎ খুবই উজ্জ্বল। আমরা ভিসতা বিগ স্ক্রিনের অ্যান্ড্রয়েড টেলিভিশন নিয়ে এসেছি। অ্যান্ড্রয়েড টিভিতেও অ্যান্ড্রয়েড মোবাইলের মতোই কাজ করা যাচ্ছে। আর বড় স্ক্রিনের চাহিদা শুধু শহরেই নয়, এখন গ্রামে কিংবা মফস্বলেও দিন দিন বাড়ছেই। এর মধ্যে ৪৩ ইঞ্চির টিভির চাহিদা বেশি। অ্যান্ড্রয়েড টিভির জনপ্রিয়তাও দিন দিন বাড়ছে। গত তিন বছরে আমেরিকায় ৯৫ শতাংশের বেশি ব্যবহৃত হচ্ছে অ্যান্ড্রয়েড টিভি। বর্তমানে এশিয়ার দেশগুলোতেও গ্রোথ রেট অনেক ওপরের দিকে।

 

বাংলাদেশ প্রতিদিন :  অ্যান্ড্রয়েড টিভি ও স্মার্ট টিভির মধ্যে পার্থক্য কী?

স্মার্ট টিভি হচ্ছে লিমিটেড ভারসন। স্মার্ট টিভি এবং অ্যান্ড্রয়েড টিভির মধ্যে বিশাল পার্থক্য রয়েছে। স্মার্ট টিভি বলতে বুঝি ইউটিউব চালানো যাবে আর ইন্টারনেট ব্রাউজ করা যাবে। আর অ্যান্ড্রয়েড টিভির ক্ষেত্রে আপনি প্রায় ৭ হাজারেরও বেশি অ্যাপ ব্যবহার করতে পারবেন। সম্পূর্ণ নিজের মতো করে প্রয়োজনীয় অ্যাপ সাজিয়ে নিতে পারবেন। স্বাধীনভাবে ব্যবহার করতে পারবেন, চাইলে মুছে ফেলতে পারবেন। কিন্তু স্মার্ট টিভিতে সেসব সম্ভব নয়। স্মার্ট টিভি পুকুর হলে অ্যান্ড্রয়েড টিভি হচ্ছে মহাসাগর। ল্যাপটপ কিংবা মোবাইল ফোন থেকে এক সেকেন্ডে স্ক্রিন শেয়ার করা যায়। আরও অসংখ্য আধুনিক ফিচার রয়েছে অ্যান্ড্রয়েডে যা সময়ের সঙ্গে সঙ্গে আপডেট করা যায়। অ্যান্ড্রয়েড টিভি সাশ্রয়ী। আগের ৪০ ইঞ্চি টিভির দামে এখন ৫৫ থেকে ৬৫ ইঞ্চি অ্যান্ড্রয়েড টিভি কেনা যায়। এ ক্ষেত্রে ভিস্তা অ্যান্ড্রয়েড টিভি সব সময় বেটার অপশন। বিশ্বের ১০৯টি প্রতিষ্ঠান গুগল এলএলসির সঙ্গে কাজ করে। এর মধ্যে আমরা ভিস্তাও একটি। ভিসতা আন্তর্জাতিক মান বজায় রেখে টিভি উৎপাদন করছে। গুগল টেকনিক্যাল স্পেসিফিকেশন মেনে আমাদের পণ্য উৎপাদন করতে হয়।

 

বাংলাদেশ প্রতিদিন : আধুনিক প্রযুক্তির সঙ্গে পণ্যের মান উন্নয়নে আপনাদের কার্যক্রম কী?

আমরা যখন ব্যবসা শুরু করি, তখন অ্যান্ড্রয়েড টিভি নিয়ে একটা ফাঁকিবাজি ছিল। যে কোনো স্মার্ট টিভিকেই অ্যান্ড্রয়েড টিভি বলে চালিয়ে দেওয়া হতো। আবার হয়তো দেওয়া ছিল অ্যান্ড্রয়েড ৭, বলা হতো অ্যান্ড্রয়েড ৯। সেখানে ভিস্তা টিভি ব্যবসা শুরু করে অরিজিনাল অ্যান্ড্রয়েড ৯ দিয়ে। এখন অনেক প্রতিষ্ঠানই অ্যান্ড্রয়েড টিভি শুরু করেছে। তবে সবার জেনুইন এবং পারফেক্ট অ্যান্ড্রয়েড নেই। এদিকে গত চার মাস আগে আমরা অ্যান্ড্রয়েড ১১ নিয়ে এসেছি। ভিসতার প্রতিটি পণ্য আরএনডি করে থাকি। আমাদের দক্ষ একটি আরএনডি টিম ইউএসের সঙ্গে সমন্বয় করে কাজ করছে। গুগল এলএলসি আমাদের মেইন অপারেটিং পার্টনার। আমরা অতি উন্নতমানের প্রোসেসর ব্যবহার করছি। ডলবি ডিজিটাল সাউন্ড সিস্টেম ব্যবহার করছি। ফলে শব্দ খুবই শ্রুতিমধুর। নতুন একটা মডেল বাজারে নিয়ে আসার ছয় মাস আগে থেকে ব্যাপক গবেষণা করে থাকি। কোয়ালিটির ক্ষেত্রে কোনো ছাড় নেই। কারণ কোয়ালিটিই আমাদের ভবিষ্যৎ বাজার সম্প্রসারণে সহায়তা করবে।

 

বাংলাদেশ প্রতিদিন : আপনাদের মার্কেট শেয়ার কত?

ভিসতার বয়স মাত্র দুই বছর। এই স্বল্প সময়ে গ্রোথ বেড়েছে কয়েক শ গুণ। আশা করছি এই ধারা অব্যাহত থাকবে। আমরা গ্রাহককে উন্নত প্রযুক্তির সুফল পৌঁছে দিচ্ছি। মানুষ ক্রমান্বয়ে আমাদের পণ্যের দিকেই আগ্রহী হয়ে উঠছে। এর প্রধান কারণ ভিসতা অ্যান্ড্রয়েড টিভির আন্তর্জাতিক মান, দ্বিতীয় কারণ হচ্ছে অ্যান্ড্রয়েড টিভি সাশ্রয়ী এবং যুগোপযোগী। সত্যিকারভাবে আগামী দিনের টিভি হচ্ছে অ্যান্ড্রয়েড টিভি। যিনি অ্যান্ড্রয়েড ব্যবহার না করবেন তিনি পিছিয়ে পড়বেন। আগে টিভি যা দেখাত সেটাই দর্শককে দেখতে হতো, এখন গ্রাহক যেটা দেখতে চায় অ্যান্ড্রয়েড টিভিতে তা-ই দেখা যায়। মার্কেট শেয়ারের বিচারে ভিসতা প্রথম পাঁচটি প্রতিষ্ঠানের মধ্যেই রয়েছে।  

 

সর্বশেষ খবর