বৃহস্পতিবার, ২৭ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

প্রত্যন্ত গ্রামাঞ্চলের পণ্য বিশ্ববাজারে

কাজী শাহেদ, রাজশাহী

প্রত্যন্ত গ্রামাঞ্চলের পণ্য বিশ্ববাজারে

প্রত্যন্ত গ্রামাঞ্চলে গড়ে ওঠা কারখানা থেকে তৈরি আন্তর্জাতিক মানের পণ্য দেশের গণ্ডি পেরিয়ে এখন বিশ্বের আটটি দেশে রপ্তানি হচ্ছে। যুদ্ধবিধ্বস্ত বিধবাপল্লী নামের রাজশাহীর চারঘাট উপজেলার থানাপাড়া সোয়ালোজের পণ্য এখন বিশ্ববাজারে।  

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, ১৯৭১ সালে ১৩ এপ্রিল থানাপাড়া গ্রামে বর্বর হামলা চালায় পাকবাহিনী। এতে নিহত হন ওই গ্রামের চার শতাধিক পুরুষ। দেশ স্বাধীন হওয়ার পর নারীদের স্বাবলম্বী ও আয়ের পথ তৈরি করতে গড়ে তোলা হয় হস্তশিল্প কারখানাটি। দেশি-বিদেশি বন্ধুদের হাত ধরে সেই গ্রামটি এখন তাঁতবস্ত্র শিল্পের জন্য এশিয়া, ইউরোপ ও আমেরিকাজুড়ে খ্যাতি পেয়েছে।

গ্রামের ভিতরে অত্যন্ত মনোরম পরিবেশে কারখানাটি অবস্থিত। কেউ চরকা ঘুরিয়ে সুতা কাটছেন, কেউ কাপড় বুনছেন, কেউ কাপড়ে মাড় দিচ্ছেন অথবা কেউ মনের মাধুরী মিশিয়ে বুনানো কাপড়ে নকশি করছেন। কারখানায় শুধু সুতাটাই বাইরে থেকে কেনা হয়। বাকি সবই শ্রমিকরা করে থাকেন। সব ধরনের গার্মেন্টের পাশাপাশি নকশিকাঁথা তৈরি করা হয়। এখানকার তৈরি হস্তজাত পণ্য উন্নত দেশগুলোতে রপ্তানি করা হয়।

থানাপাড়া সোয়ালোজের হস্তশিল্প কিনছে বিদেশি প্রতিষ্ঠান ফেয়ার ট্রেড কোম্পানি জাপান, পিপল ট্রি ইংল্যান্ড, স্টিকসেন সুইডেন, বেওলা লন্ডন ইউকে, বেঅ্যান্ডফে ইউকে, টুয়াইন তাইওয়ান, ফেয়ারট্রেড কোরিয়া, হেয়ারলুম ইউএসএ, আফ্রো আর্ট সুইডেন, সাসটেইন্যাবল ইয়োরস সুইডেন, প্রজেক্ট ট্রি জার্মান। এ ছাড়া দেশীয় উন্নত শপিংমলগুলোতেও এই হস্তশিল্প জায়গা করে নিয়েছে।

সোয়ালোজের নির্বাহী পরিচালক রায়হান আলী জানান, বর্তমানে এই প্রতিষ্ঠানের তিন শতাধিক নারী-পুরুষের কর্মসংস্থান হয়েছে। এখানকার তৈরি হস্তশিল্প পণ্য বিশ্ববাজারে রপ্তানি করে বিদেশি মুদ্রা আয় করছে। যা দেশের মানুষকে কর্মসংস্থানের সুযোগ দেওয়ার পাশাপাশি রপ্তানি আয়ে ভূমিকা রাখছে।

সর্বশেষ খবর