বৃহস্পতিবার, ১৮ ডিসেম্বর, ২০১৪ ০০:০০ টা

স্মাট ফোনের পর স্মার্ট সাইকেল

স্মাট ফোনের পর স্মার্ট সাইকেল

স্মার্ট ফোনের পর এবার বাজারে আসতে যাচ্ছে স্মার্ট সাইকেল। চীনের জায়ান্ট ওয়েব সার্ভিস কোম্পানি 'বাইদু' বাজারে আনতে চলেছে প্রযুক্তির এ নতুন সংস্করণ।

সাইকেলটি উৎপাদনকারী প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়েছে, এই দুই চাকার যানটিতে থাকছে ব্লুটুথ সংযোগ, বিল্ট ইন জিপিএস এবং সেন্সর। রিয়েল টাইম নেভিগেশন থেকে শুরু করে অ্যান্টি-থেফট প্রোটেকশন প্রযুক্তি। এর হ্যান্ডেল বারে থাকবে বাইদুর ম্যাপ ব্রডকাস্টস ডিরেকশন। মানচিত্র দেখে দেখে সাইকেল চালাতে পারবেন চালক। এর সেন্সরগুলো আরোহীর ফিটনেস-সংক্রান্ত তথ্য দেবে, হার্টরেট জানাবে এবং কতখানি ক্যালরি পুড়লো সে তথ্যও দেবে। এই প্রথমবারের মতো স্মার্ট সাইকেলের এই পরিকল্পনা রীতিমতো ঝড় তুলে দিয়েছে চীনে। ধারণা করা হচ্ছে, দেশটির অলিগলি আর বড় রাস্তা ছেয়ে যাবে এই সাইকেলে। এরইমধ্যে খবরটি বাজারে সোরগোল ফেলে দিয়েছে। এর জন্য অপেক্ষায় রয়েছেন চীনের ৪৩০ মিলিয়ন বাইসাইকেলচালক।

জানা যায়, এর গতি শক্তি সেন্সরসহ অন্যান্য পর্দার শক্তি জোগাবে। অর্থাৎ, প্যাডেল ঘুরতে থাকলে ডিজিটাল স্ক্রিন জ্বলবে এবং অন্যান্য সেন্সর কাজ করবে। তাই এর জন্য আলাদা ব্যাটারির দরকার পড়বে না।

এখন বিনিয়োগকারীরা বেশ হিসাব-নিকাশ নিয়ে ব্যস্ত রয়েছেন। বাজারে আসামাত্র এটি টাকার খনি হবে বাইদুর। তাই একেবারে নিখুঁতভাবে সাইকেলটি বানানোর জন্যে মুখিয়ে রয়েছে প্রতিষ্ঠানটি। গুগলের অ্যান্ড্রয়েড এর মতো দুনিয়াটাকে গ্রাস করবে এই সাইকেল। এ ছাড়া গুগলের স্বনিয়ন্ত্রিত গাড়ি এবং গুগল গ্লাস যদি পৃথিবীকে কিছু দেয়, তবে বাইদুর সাইকেলটিও এই স্থান দখল করবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বিডি-প্রতিদিন/১৮ ডিসেম্বর ২০১৪/আহমেদ

সর্বশেষ খবর