মঙ্গলবার, ২০ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

আইফোনের জেলব্রেক কি জরুরি

আইফোনের জেলব্রেক কি জরুরি

আইফোন বা আইপ্যাড জেলব্রেক করা নিয়ে অনেক রকম মতবিরোধ রয়েছে। কেউ বলেন, জেলব্রেক করলে সমস্যা কি? আবার কেউ বলে ক্ষতিকর এবং এর পেছনে বেশ কিছু কারণও রয়েছে। আপনি আপনার আইওএস ডিভাইসটি জেলব্রেক করলে রেগুলার আপডেট থেকে পিছিয়ে পড়বেন। এছাড়াও সবচেয়ে বেশি ভয়াবহ দিকটি হচ্ছে জেলব্রেকের মাধ্যমে আপনার ডিভাইসটির সিকিউরিটি অনেক অংশেই কমে যাবে।

জেলব্রেক করা সহজ, টিকে থাকা কঠিন : জেলব্রেকের পুরো প্রসেসটিই নির্ভর করে আইওএস অপারেটিং সিস্টেমটিতে থাকা কোনো না কোনো সিকিউরিটি হোলের উপরে। একজন হ্যাকার যখন একটি সিকিউরিটি হোল খুঁজে পান তখন সেই মাধ্যমটিকে হ্যাকার ব্যবহার করে আইওএস এর প্রোটেক্টেড এনভায়রোনমেন্টটিকে দখল করে নেয়। হ্যাকার যখন অপারেটিং সিস্টেমটিকে এভাবে দখল করে নেওয়ার রাস্তা পেয়ে যায় তখনই সেই সিকিউরিটি হোলের অনুপাতে জেলব্রেকিং টুলগুলোকে রিলিজ করে এবং আপনি তা ব্যবহার করে থাকেন। আপনি যখন একটি আইওএস ডিভাইস জেলব্রেক করেন তখন এটি তার পরবর্তী আপডেট পর্যন্ত জেলব্রেকড অবস্থাতেই থাকে যেমনটি আপনি চেয়েছিলেন তবে যখন কোনো অফিসিয়াল ভার্সনের আপডেট আপনার ফোনটি পায় তখন কিন্তু আপনার ফোনটি আবার পুনরায় আগের অবস্থাতেই ফিরে যায়, অর্থাৎ আপনাকে আবারও জেলব্রেক করতে হয় ডিভাইসটি। কেননা, প্রতিটি নতুন নতুন আপডেটের সঙ্গে সঙ্গে অ্যাপল তাদের আগের সিকিউরিটি হোলগুলোকে বন্ধ করে দেয়, ফলে হ্যাকারকে নতুন ভার্সনের জন্য আবার নতুন করে কোনো একটি সিকিউরিটি হোল খুঁজে নিতে হয় এবং সেই নতুন সিকিউরিটি লিক খুঁজে না পাওয়া পর্যন্ত নতুন ভার্সনের জন্য জেলব্রেক মেথড তারা তৈরি করতে পারে না এবং এভাবেই নতুন আপডেটটি থেকে আপনিও পিছিয়ে পড়েন। সহজ কথায় আপনি যদি একটি জেলব্রেক ডিভাইস ছাড়া চলতে না পারেন তবে অ্যাপলের কোনো ইমিডিয়েট আপডেট গ্রহণ করতে পারবেন না কেননা প্রথমে হ্যাকারকে সিকিউরিটি লিক খুঁজে বের করে এরপর অ জেলব্রেক প্রসেসটি তৈরি করতে হবে। পাশাপাশি অ্যাপল ইদানীং তাদের এ সিকিউরিটি হোলগুলো সম্পর্কে ইদানীং সময়ে বেশ সতর্কতার সঙ্গে কাজ করছে আর ফলে হ্যাকারদেরও এ সিকিউরিটি হোলগুলো খুঁজে বের করতে সময় লাগছে। আর তাই, জেলব্রেক ডিভাইসগুলোও ইমিডিয়েট আপডেট থেকে বঞ্চিত হচ্ছে।

 

 

নিরাপত্তা কমে যায় অনেকাংশেই : ইতালির একটি সিকিউরিটি প্রতিষ্ঠান রয়েছে, নাম ‘হ্যাকিং টিম’ যারা কিছুদিন আগে নিজেদের প্রতিষ্ঠানটিই হ্যাক করে তাদের সিকিউরিটি ইস্যুগুলো খুঁজে বের করেছে। এই প্রতিষ্ঠানটি সমগ্র বিশ্বের বিভিন্ন দেশের সরকারি সংস্থাগুলোর কাছে বিভিন্ন রকমের হ্যাকিং এবং সিকিউরিটি টুল বিক্রি করে থাকে। তো এই হ্যাকিং টিমের লিক হওয়া তথ্য থেকে জানা গিয়েছে যে তাদের কিছু টুল জেলব্রেকড আইফোনের ক্ষতি করতে সক্ষম হলেও যে আইফোন বা আইপ্যাড জেলব্রোকেন না সেগুলোর ক্ষতি করতে সক্ষম নয়। এখান থেকে একটি বিষয় সম্পর্কে সহজেই অবগত হওয়া যায় যা হচ্ছে এখন পর্যন্ত নন-জেলব্রোকেন আইফোনগুলো জেলব্রেকড আইফোনগুলোর তুলনায় বেশ নিরাপদেই রয়েছে।

যখন আপনার ডিভাইসটি একটি জেলব্রেক এক্সপ্লয়েট টুল দিয়ে জেলব্রেক করেছিলেন তখন থেকেই কিন্তু এটি নিরাপত্তাহীনতায় ভুগছে কেননা যখন সেই এক্সপ্লয়েটটি রিলিজ হয়েছিল তখন যে সিকিউরিটি হোলটিকে কেন্দ্র করে এই এক্সপ্লয়েটটি তৈরি হয়েছিল তা পাবলিক নলেজে চলে গিয়েছে, তাই নয় কি? আর যে সিকিউরিটি ইস্যুটি সবাই জেনে গিয়েছে তা আর কতটা নিরাপদ হতে পারে? -আবির হাসান

সর্বশেষ খবর