বৃহস্পতিবার, ৪ মে, ২০১৭ ০০:০০ টা

‘পাওয়ার ব্যাংক’ কেনার আগে

‘পাওয়ার ব্যাংক’ কেনার আগে

এ মুহূর্তে অন্যতম গুরুত্বপূর্ণ গেজেট পাওয়ার ব্যাংক। কারণ এখন যে পরিমাণে মোবাইল ফোন ব্যবহার হয় সে তুলনায় প্রযুক্তিগতভাবে ব্যাটারি ততটা উন্নত হয়নি। তাই একটু বেশি ব্যবহার হলে লো ব্যাটারি সাইন দেখতে অভ্যস্ত হয়ে গেছি। এ অবস্থা থেকে মুক্তি দেয় পাওয়ার ব্যাংক। এখন প্রশ্ন, বাজারে এত পাওয়ার ব্যাংক থাকতে কোনটা কিনবেন বা কী দেখে কিনবেন? পাওয়ার ব্যাংক কেনার আগে যেসব বিষয় মাথায় রাখবেন—

১. ক্যাপাসিটি : পাওয়ার ব্যাংক কেনার আগে এ বিষয়টা সব থেকে বেশি বিবেচনা করতে হয়। আপনার ফোন বা ডিভাইসের ব্যাটারির ক্যাপাসিটি যতটা হবে অন্তত তার দ্বিগুণ হতেই হবে।

২. মাল্টিপল চার্জিং স্লট : এক সঙ্গে যাতে একাধিক চার্জিং স্লট থাকে সেটা দেখে নিন। এতে দুটি সুবিধা রয়েছে। প্রথমত, চাইলে এক সঙ্গে একাধিক ডিভাইস চার্জ করতে পারবেন। দ্বিতীয়ত, যদি কোনো কারণে একটি স্লট খারাপ হয়ে যায়, তা হলে দ্বিতীয়টি ব্যবহার করতে পারবেন। ২ বা ৩টি স্লট বিশিষ্ট পাওয়ার ব্যাংকের দামও বেশি হয়।

৩. লিথিয়াম পলিমার : কেনার আগে অবশ্যই এটা দেখুন, পাওয়ার ব্যাংকে কোন ব্যাটারি ব্যবহৃত হয়েছে। দুই ধরনের ব্যাটারি হয়ে থাকে— লিথিয়াম আয়ন এবং লিথিয়াম পলিমার। পলিমারের দাম একটু বেশি হলেও ডিভাইসের জন্য খুবই ভালো। আয়ন একটু সস্তা হয়, কিন্তু টেকসই  নয়।

৪. ব্র্যান্ডই ভালো :  ব্র্যান্ডেড পাওয়ার ব্যাংক একটু দামি হয় অবশ্যই। কিন্তু তা কিনলে কতগুলো সুবিধা মেলে। প্রথমত ওয়ারেন্টি মেলে। দ্বিতীয়ত টেকসই হয়। তুলনায় সস্তা পাওয়ার ব্যাংকে লেখা ক্যাপাসিটি সঠিক হয় না। তাড়াতাড়ি গরম হওয়া বা বিস্ফোরণ হওয়ার মতো ঘটনা দেখা যায়।

৫. সেফটি আগে : সবার আগে নিজের সুরক্ষার কথা ভাবুন। কেনার সময় ওভার ভোল্টেজ প্রটেকশন (ঙঠচ), ওভার চার্জ প্রটেকশন (ঙঈচ) এবং ওভার টেম্পারেচার প্রটেকশন (ঙঞচ) রয়েছে কিনা দেখে নিন। ভালো পাওয়ার ব্যাংকে অবশ্যই দেওয়া থাকে।  —ইনফো ডেস্ক

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর