মঙ্গলবার, ৪ জুলাই, ২০১৭ ০০:০০ টা

মহাকাশে যাচ্ছে চীনের 5Y2

ইনফোটেক ডেস্ক

মহাকাশে যাচ্ছে চীনের 5Y2

বিশ্বের অন্যতম শক্তিশালী রকেট উেক্ষপণ করতে যাচ্ছে চীন। মূলত যোগাযোগ মাধ্যম উন্নত করতেই এই রকেট উেক্ষপণ করা হবে বলে জানিয়েছে চীনা সংবাদ সংস্থা সিনহুয়া। দেশটির দ্বিতীয় ওজনদার এই রকেট একসঙ্গে ১৬টি গাড়ির ওজন বহন করতে সক্ষম। লংমার্চ 5Y2 নামের এই রকেটটি হাইনানের ওয়েনচ্যাং লঞ্চ সেন্টার থেকে উৎক্ষেপিত হবে। শিজিয়ান-১৮ নামে পরীক্ষামূলক যোগাযোগ মাধ্যম উপগ্রহটি পাঠানো হবে বলে জানা গেছে। উপগ্রহটির মূল কাজ চীনের সীমান্তের মধ্যে ইন্টারনেট সংযোগ ব্যবস্থার উন্নতি সাধন ও বিভিন্ন টেলিভিশন সংবাদ মাধ্যমকে তথ্য প্রদান করা। রকেটটির যাবতীয় বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষা শেষ হয়েছে। জ্বালানি ভরা ও তার পরীক্ষাও শেষ। সে দেশের সংবাদ সংস্থা সিনহুয়া জানিয়েছে, তরল হাইড্রোজেন, কেরোসিন ও তরল অক্সিজেন পূর্ণ এই রকেটের জ্বালানিকেন্দ্রটি। কয়েক হাজার কোটি টাকার এই স্পেস প্রোগ্রাম চীনের বহুদিনের প্রজেক্ট। তা বাস্তবায়িত হতে চলেছে এখন।

প্রসঙ্গত, জুন মাসেই চীন সফলভাবে লংমার্চ ৪ই-র উেক্ষপণ করে। কৃষ্ণগহ্বরের ওপর গবেষণা চালানোর জন্য দেশের প্রথম এক্স-রে স্পেস টেলিস্কোপ পাঠানো হয়। এর আগে, এপ্রিল মাসে চীনের পাঠানো প্রথম কার্গো মহাকাশযান তিয়ানঝু-১ কক্ষপথের একটি গবেষণা কেন্দ্রে

সফলভাবে উৎক্ষেপিত হয়। বেইজিং মহাকাশ নিয়ন্ত্রণ কেন্দ্রের পক্ষ থেকে জানা গেছে, এই কার্গো যানের সাহায্যে কক্ষপথে বিভিন্ন উপকরণ ও জ্বালানি বহন করা হয়। ১০.৬ মিটার দীর্ঘ এই যান স্যাটেলাইটের পাশাপাশি ছয় মেট্রিক টনের বেশি ওজন বহনে সক্ষম।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর