মঙ্গলবার, ৪ জুলাই, ২০১৭ ০০:০০ টা

যেসব তথ্য ফেসবুকে রাখা উচিত নয়

ইনফোটেক ডেস্ক

যেসব তথ্য ফেসবুকে রাখা উচিত নয়

ফোন নম্বর : ফেসবুকে নিজের ফোন নম্বরের তথ্য না রাখাই উত্তম। কারণ এর মাধ্যমে হয়তো কখনো আপনি দু-একজন শুভাকাঙ্ক্ষীর ফোন পেতে পারেন। কখনো আবার উত্ত্যক্তকারীদের পাল্লায়ও পড়তে পারেন।

অধিক সংখ্যক বন্ধু : অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানের অধ্যাপক রবিন ডানবারের তত্ত্ব অনুযায়ী একজন মানুষ প্রায় ১৫০ জনের সঙ্গে গভীর বন্ধুত্ব রক্ষা করতে পারে। ৩ হাজার ৩৭৫ জন ফেসবুক ব্যবহারকারীকে পরীক্ষা করে ডানবার দেখান, ৪.১ জন হন আস্থাভাজন এবং ১৩.৬ জন মানসিক সংকটের সময় সহমর্মিতা দেখায়। তাই নিষ্ক্রিয় বন্ধুদের ছাঁটাই করা স্বাস্থ্যকর মিথস্ক্রিয়ার জন্য উপযোগী।

ছোট সদস্যদের ছবি শেয়ার করা : অক্সফোর্ড ইন্টারনেট ইনস্টিটিউটের পরিচালক ভিক্টোরিয়া নাশ এই গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্থাপন করেন, যেটি অনেকেই সমর্থন করেন। একজন শিশু তার সম্পর্কে কিরূপ তথ্য পরবর্তী সময়ে অনলাইনে দেখতে চাইতে পারে? আগের প্রজন্ম এটা বিবেচনা করার প্রয়োজনই মনে করে না। সামাজিক মাধ্যমের বিকাশ এ প্রশ্নটির গুরুত্ব বাড়িয়ে দিয়েছে।

রিলেশনশিপ স্ট্যাটাস : নতুন রিলেশন উদযাপন করতে চাইলেও তা ফেসবুকে করা ঠিক নয়। সম্পর্ক ভেঙেও যেতে পারে এবং পরবর্তীতে ‘ইন এ রিলেশনশিপ’ থেকে ‘সিঙ্গেল’ স্ট্যাটাসে যাওয়াটা আরও বিব্রতকর নয়কি?

লোকেশন সার্ভিস : শুধু এনড্রয়েড বা আইফোনেই লোকেশন সার্ভিসটি রয়েছে। টেকক্রাঞ্চ জানায়, শুধু মোবাইল দিয়ে ফেসবুকে প্রবেশ করে ৫০ কোটিরও বেশি ব্যবহারকারী। অর্থাৎ এদের মধ্যে একই সংখ্যক অনলাইনে তাদের লোকেশন প্রকাশ করে দেয়। এবং যারা আপনার ক্ষতি করতে চায় বা না চাইলেও জানতে পারে কোথায় আছেন।

সর্বশেষ খবর