রবিবার, ২৭ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

যেসব কারণে আইডি হ্যাক হয়

ইনফোটেক ডেস্ক

যেসব কারণে আইডি হ্যাক হয়

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর মধ্যে শীর্ষে রয়েছে ফেসবুক। নেটিজেনদের দিনের অবসরের বেশির সময় কাটে এখানেই। সেখানে থাকে ব্যক্তিগত তথ্য, ছবি, ভিডিওসহ আরও অনেক কিছু। সেই সঙ্গে ফেসবুক অ্যাকাউন্টের নিরাপত্তার জন্য থাকে কঠিন পাসওয়ার্ড। কিন্তু তারপরও হ্যাক হয় ফেসবুক আইডি। 

এ ব্যাপারে কম্পিউটার নিরাপত্তা বিশ্লেষকরা জানিয়েছেন, ফেসবুকের পাতাভর্তি বন্ধুদের নানা পোস্ট হয়তো আপনাকে খুশি বা লাইক দিতে বাধ্য করছে। কিন্তু এ পোস্টগুলোর মধ্যে অনেকগুলো দুর্বৃত্তদের নকশা করা ম্যালওয়ারও হতে পারে। এসব স্প্যাম আপনার ফেসবুক থেকে ব্যক্তিগত তথ্য চুরি বা আপনাকে বেকায়দায় ফেলার মতো অবস্থা তৈরি করতে পারে। তবে আর দেরি না করে চলুন জেনে নেই ফেসবুকে আইডি হ্যাক হওয়ার কারণগুলো সম্পর্কে।  

লাইক চাওয়া পোস্টগুলোতে লাইক নয় : ফেসবুকে চটকদার পোস্ট দিয়ে তাতে অধিকাংশ সময় লাইক চাওয়া হয়। ইসেটের বিশ্লেষকদের পরামর্শ হচ্ছে, যে পোস্টগুলোতে লাইক চাওয়া হয় সে পোস্টগুলোতে ক্লিক করা থেকে বিরত থাকুন। ফেসবুকের নতুন গ্রাফ সার্চের ফেসবুক অ্যাক্টিভিটি লগ থেকে অজানা কোনো প্রতিষ্ঠান, পণ্য বা সাইটে লাইক দিয়েছেন কিনা তা নিশ্চিত করে নিন। এগুলো ম্যালওয়ারের খনি হতে পারে।

খাবারের পরামর্শবিষয়ক পোস্ট : অনেক সময় ফেসবুক টাইমলাইনে ওজন কমানোর পরামর্শবিষয়ক পোস্ট এসে ভরে যায়। চমৎকার ও চটকদার ওজন কমানোর পরামর্শ দেওয়ার কথা বলা হয় এসব পোস্টে। এ ধরনের পোস্টের মাধ্যমে স্ক্যাম ছড়ায় দুর্বৃত্তরা। অচেনা উৎস থেকে আসা এ পরামর্শগুলোতে ক্লিক করা থেকে বিরত থাকুন।

ব্রেকিং নিউজ : ব্রেকিং নিউজ হিসেবে ফেসবুকে অনেক ক্ষেত্রে ভুয়া ও ম্যালওয়ারভর্তি খবর প্রকাশ করে দুর্বৃত্তরা। ইন্টারনেট নিরাপত্তা বিশ্লেষকদের পরামর্শ হচ্ছে, কোনো বিষয়ে তথ্য জানতে গুগলে সার্চ করে দেখা ভালো। ফেসবুকের পোস্ট করা লিংকে ক্লিক করলে তাতে ম্যালওয়ার আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি থাকে।

তারকা গুজব পোস্টে ক্লিক নয় : ফেসবুকে তারকাদের বা সমসাময়িক বিভিন্ন ঘটনা সংশ্লিষ্ট গুজব নিয়ে চটকদার খবরের পোস্ট পাওয়া যায়। অনেক সময় এ ধরনের খবরকে ‘ব্রেকিং নিউজ’, ‘গোপন খবর’, ‘গোমর ফাঁস’, ‘তথ্য ফাঁস’, ‘আড়ালের খবর’ ইত্যাদি নামে পরিবেশিত হয়।

গিফট কার্ড : ফেসবুকে লটারি জিতেছেন বা কোনো উপহার জিতেছেন বলে টাইমলাইনে পোস্ট দেখাতে পারে। বিনামূল্যে উপহারের নমুনা দেখিয়ে সে লিংকটিতে ব্যবহারকারীকে ক্লিক করতে আকৃষ্ট করে দুর্বৃত্তরা। বর্তমানে ফেসবুকের দ্রুত ছড়িয়ে পড়া স্ক্যামগুলোর একটি এ গিফট কার্ড স্ক্যাম। এ ধরনের লিংকে ক্লিক করলে ব্যক্তিগত তথ্য চাওয়া হয়। এসব তথ্য দেওয়া হলেও কোনো উপহার পাওয়া যায় না বরং কম্পিউটারে ম্যালওয়ার ডাউনলোডের ঝুঁকি থাকে।

ভুয়া নিউজ সাইটের লিংক : ফেসবুকে অজানা-অচেনা উৎস থেকে নানা গুজব, চটকদার খবর প্রকাশ করা হয়। খবরের যে উৎসগুলো আপনার পরিচিত নয় সে সাইটগুলোর খবরে ক্লিক করলে ম্যালওয়ার আক্রমণের ঝুঁকি থাকে। আসল খবরের আদলে সাইবার দুর্বৃত্তরা ফেসবুকে ভুয়া নিউজের লিংক পোস্ট করে তাদের উদ্দেশ্য সফল করে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর