৪ নভেম্বর, ২০২১ ০৯:১৭

নিউজিল্যান্ডে সেরা পাখি বাদুড়, বিতর্ক তুঙ্গে

অনলাইন ডেস্ক

নিউজিল্যান্ডে সেরা পাখি বাদুড়, বিতর্ক তুঙ্গে

ফাইল ছবি

নিউজিল্যান্ডে প্রতিবছর 'সেরা পাখি' নির্বাচন হয়। বাৎসরিক এই আয়োজনে অনলাইনে ভোট দিয়ে পছন্দের পাখিকে বছরের সেরা পাখি নির্বাচন করেন দেশটির পাখিপ্রেমীরা। এবার এই খেতাব জিতে নিয়েছে লম্বা লেজের বাদুড়। এরপরই শুরু হয়েছে বিতর্ক। বাদুড়ের এমন জয় অনেকেই মেনে নিতে নারাজ। তাদের প্রশ্ন, বাদুড় কেন বছরের সেরা পাখি হল?

পরিবেশ সংগঠন 'ফরেস্ট অ্যান্ড বার্ড'-এর উদ্যোগে এই 'বার্ড অব দ্য ইয়ার' প্রতিযোগিতার আয়োজন করা হয়। এর উদ্দেশ্য, বিলুপ্তির দিকে ঝুঁকে থাকা বিভিন্ন প্রজাতিকে রক্ষা করা ও জীববৈচিত্র্য রক্ষার বিষয়ে গণসচেতনতা বাড়ানো। এবারের প্রতিযোগিতায় ৫৬ হাজারের বেশি মানুষ অনলাইনে ভোট দিয়েছেন। 

এর মধ্যে ৭০০০ এর বেশি ভোট পেয়ে খেতাব জিতেছে 'পেকাপেকা-তউ-রোয়া' নামে বিশেষ এক প্রজাতির লম্বা লেজের বাদুড়। 'কাকাপো' নামের এক প্রজাতির তোতাপাখির সঙ্গে তুমুল প্রতিযোগিতা করে খেতাব জিতেছে এই বাদুড়। প্রসঙ্গত, এই পাখিটি গত বছরই 'সেরা পাখি' নির্বাচিত হয়েছিল।

ই বিতর্কের মধ্যে প্রতিযোগিতার আয়োজকেরা কী বলছেন? তাদের বক্তব্য- স্থানীয় প্রজাতির স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে অন্যতম এই বাদুড়। এবং এটি বিলুপ্তির দিকে ঝুঁকে রয়েছে। এই কারণেই এটিকে প্রতিযোগিতায় অন্তর্ভুক্ত করা হয়েছিল। সমালোচকেরা অবশ্য এই যুক্তি ভালোভাবে নেননি। আসলে সাম্প্রতিক সময়ে বিশ্ব জুড়ে বাদুড়ের প্রতি একটা ঘৃণার মনোভাব তৈরি হয়েছে। অনেকেই মনে করেন, করোনাভাইরাস সংক্রমণই এর কারণ। আসলে করোনা ছড়ানোর পেছনে বাদুড়কে দায়ী করা হয়।

আয়োজক সংগঠনের তরফ থেকে বলা হয়ে, করোনা অতিমারী-পরবর্তী সময়ে বাদুড়ের ভাবমূর্তি ফেরানো আমাদের উদ্দেশ্য ছিল না। বরং বিলুপ্তির দিকে এগিয়ে যাওয়া এই বিশেষ প্রজাতির বাদুড়কে নিয়ে মানুষকে সচেতন করাই ছিল আমাদের লক্ষ্য। এই বাদুড়কে ভোট দেওয়ার মধ্য দিয়ে অবৈধ শিকারিদের ঠেকানো, বাদুড়ের বসবাসস্থল পুনরুদ্ধার এবং জলবায়ু সুরক্ষা নিশ্চিত করার ভাবনাই কাজ করেছে।

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর