২১ ডিসেম্বর, ২০২১ ১১:৫৪
এমএসএন ও ইয়াহুর প্রতিবেদন

‘মুদ্রাবাজারে বিপর্যয়ের শঙ্কা, কদর বাড়বে সোনা-রূপার’

অনলাইন ডেস্ক

‘মুদ্রাবাজারে বিপর্যয়ের শঙ্কা, কদর বাড়বে সোনা-রূপার’

রবার্ট তোরো কিয়োসাকি

অর্থনৈতিক মন্দা কাটিয়ে উঠতে অনেক দেশই ব্যাপক হারে টাকা ছাপাচ্ছে। এই বিষয়ে সতর্ক করেছেন মার্কিন ব্যবসায়ী ও লেখক রবার্ট তোরো কিয়োসাকি। তিনি বলেছেন, মহামারী করোনাভাইরাসের সময় অর্থনীতির চাকা সচল রাখতে সবাই ব্যাপক হারে টাকা ছাপাচ্ছে। হয়তো একসময় মার্কিন ডলারের মান জিম্বাবুয়ের ডলারের মতো হয়ে যাবে। এ বছরে বিশ্বের জিডিপির ১৬ শতাংশ মুদ্রা ছাপানো হয়েছে। এটা কতক্ষণ রাষ্ট্রগুলো ধরে রাখতে পারবে-এটাই এখন প্রশ্ন?

তিনি আরও বলেন, ঋণের পরিমাণ এত বেশি যে তারা যদি টাকা ছাপানো বন্ধ করে দেয় তাহলে ধস নামবে। যখন ধস নামে তখন সবাই বুঝতে পারে ডলার - যেটি বিশ্বের রিজার্ভ মুদ্রা- মূল্যহীন। তখন মনে হয় হবে আপনার যদি আরও বেশি স্বর্ণ ও রৌপ্য থাকতো!  বর্তমানে স্বর্ণের যে ঘাটতি বিদ্যমান, সামনে তা আরও বাড়বে। যখন ধস নামবে, যেটা আসছে- আমরা জানি না কখন ধস আসবে, কিন্তু ধস নামবে। 

বাজার ধস ও অর্থনৈতিক মন্দার বিষয়ে বিনিয়োগকারীদেরও সতর্ক করেছেন কিয়োসাকি। সম্প্রতি এক টুইটে দাম কমে যাওয়ার পর তিনি স্বর্ণ, রৌপ্য, বিটকয়েন ও রিয়েল এস্টেট ক্রয়ের পরিকল্পনার কথাও জানিয়েছেন।

‌‘রিচ ড্যাড পুয়র ড্যাড’ খ্যাত এ লেখক টুইটে লিখেছেন, ‘ধস ও মন্দা আসছে। স্বর্ণ, রৌপ্য, বিটকয়েন ও রিয়েল এস্টেটের দামও পড়ে যাবে। দাম পড়ে যাওয়ার পর আরও বেশি স্বর্ণ, রৌপ্য, বিটকয়েন ও রিয়েল এস্টেট ক্রয়ের জন্য প্রস্তুত হন। ভুয়া মুদ্রাস্ফীতিতে ধস নামার পর ধনী হওয়ার সুযোগ আসছে। সচেতন থাকুন, নিজের যত্ন নিন।’

ব্যক্তিগতভাবে আর্থিক বিনিয়োগের বিষয়ে পরামর্শদাতা হিসেবে কিয়োসাকির খ্যাতি আছে। বাজার ধস ও মন্দার বিষয়ে তিনি ১ বছর ধরে টুইট করে আসছেন। রিচ গ্লোবাল ও রিচ ড্যাড কোম্পানির প্রতিষ্ঠাতা গত জুনে টুইট করেছিলেন, ‘ভালো খবর হলো, ধসের সময়টা ধনী হওয়ার সেরা সময়। খারাপ খবর হলো পরবর্তী ধসের সময়টা বেশ লম্বা সময় ধরে চলবে।’

 

বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর