৮ জানুয়ারি, ২০২২ ০৮:৩০
বিবিসির প্রতিবেদন

কাজাখাস্তানে রুশ সৈন্য নিয়ে প্রশ্ন তুলল আমেরিকা

অনলাইন ডেস্ক

কাজাখাস্তানে রুশ সৈন্য নিয়ে প্রশ্ন তুলল আমেরিকা

কাজাখাস্তানে রুশ সৈন্য নিয়ে প্রশ্ন তুলল আমেরিকা

কাজাখাস্তানে ছড়িয়ে পড়া বিক্ষোভ ও দাঙ্গা নিয়ন্ত্রণে দেশটিতে রাশিয়ান সৈন্য উপস্থিতি নিয়ে প্রশ্ন তুলেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

জ্বালানি তেল ও গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে দেশব্যাপী ছড়িয়ে পড়েছে এই বিক্ষোভ। এতে কয়েকডজন মানুষ নিহত হয়েছে। এখন পর্যন্ত ১৮ পুলিশ নিহতের খবর পাওয়া গেছে। তাদের মধ্যে একজন পুলিশের মরদেহ মাথাবিহীন অবস্থায় পাওয়া গেছে।এতে আহত হয়েছে আরও প্রায় এক হাজার মানুষ। এমন অবস্থায় কাজাখাস্তানের অনুরোধে দেশটিতে শান্তিরক্ষী বাহিনী পাঠায় রাশিয়া। প্রথম ধাপে সেখানে ২,৫০০ সৈন্যের একটি বহর পাঠায় রুশ সরকার।

আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী আন্তোনি ব্লিঙ্কেন বলেন, “আমেরিকা বিশ্বাস করে কাজাখ সরকার নিজেই এই বিক্ষোভ নিয়ন্ত্রণে সক্ষম। তারপরও কেন এই ধরনের ঘটনা ঘটছে তা পরিষ্কার নয়।”

এদিকে, রাশিয়ান কর্তৃপক্ষ জানিয়েছে, সাবেক পাঁচ সোভিয়েত রিপাবলিক ও রাশিয়ার মধ্যকার ইউরোশিয়ান সামরিক জোটের চুক্তি ‘কালেক্টিভ সিকিউরিটি ট্রিটি অর্গানাইজেশনের (সিএসটিও)’ অধীনে কাজাখাস্তানে এই সামরিক বাহিনী পাঠানো হয়েছে এবং এটি সাময়িক।

এদিকে, দাঙ্গাকারীদের দেখামাত্র গুলির নির্দেশ দিয়েছে কাজাখাস্তান কর্তৃপক্ষ। কোনও রকম সতকর্তা জারি ছাড়াই দেশটির প্রেসিডেন্ট কাসিম জোমরাত তোকায়েভ সামরিক বাহিনীকে এই নির্দেশ দেন।

শুক্রবার জাতির উদ্দেশ্যে দেওয়া টেলিভিশন ভাষণে তিনি এই নির্দেশ দেন।

তিনি বলেন, আবার যদি দাঙ্গাকারীরা কোনও বিশৃঙ্খলা সৃষ্টি করে তাহলে তাদেরকে ধ্বংস করা হবে।

বিক্ষোভকারীরা কাজাখস্তানের সবচেয়ে বড় শহর আলমাতির মেয়র ভবনসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনায় আগুন দিয়েছেন। পুড়িয়ে দিয়েছে বহু গাড়ি। সোভিয়েত ইউনিয়ন থেকে তিন দশক আগে স্বাধীনতা অর্জনের পর এই প্রথম কাজাখস্তানে নজিরবিহীন সংকট ও দাঙ্গার ঘটনা ঘটলো।

কাজাখ স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এরইমধ্যে ২৬ জন সশস্ত্র অপরাধী মারা গেছে এবং তিন হাজারের বেশি গ্রেফতার হয়েছে।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানাচ্ছে, শুক্রবার সকালে আলমাতি শহরের কেন্দ্রস্থল থেকে গোলাগুলির শব্দ শোনা গেছে। ওই এলাকায় বৃহস্পতিবার সেনা এবং দাঙ্গাকারীদের সংঘর্ষ হয়। কাজাখ প্রেসিডেন্ট তোকায়েভের অনুরোধে রাশিয়া দেশটিতে শান্তিরক্ষী বাহিনী পাঠিয়েছে। সূত্র: বিবিসি

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর