৫ ফেব্রুয়ারি, ২০২২ ১৭:৫৮

বাহরাইনের সঙ্গে ইসরায়েলের নিরাপত্তা চুক্তি

অনলাইন ডেস্ক

বাহরাইনের সঙ্গে ইসরায়েলের নিরাপত্তা চুক্তি

ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী বেনি গ্যান্টজ বাহরাইনে মার্কিন নৌবাহিনীর পঞ্চম ফ্লিটের সদর দফতর পরিদর্শন করেছেন। ছবি : রয়টার্সের

মুসলিম দেশ বাহরাইনের সঙ্গে নিরাপত্তা চুক্তি করেছে ইসরায়েল। গত বৃহস্পতিবার বাহরাইনের রাজধানী মারামায় এ চুক্তি হয়। এর আগে ২০২০ সালে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে বাহরাইন।

চুক্তিতে ইরায়েলের পক্ষে স্বাক্ষর করেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজ এবং বাহরাইনের পক্ষে দেশটির প্রতিরক্ষা মন্ত্রী আব্দুল্লাহ বিন হাসান আল-নইমি। বাহরাইনের শাসক হামাদ বিন ইসা আল-খলিফার মানামার বাসভবনে এই প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষরিত হয়। 

বৃহস্পতিবার ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলে, “এমওইউ (সমঝোতা স্মারক) ফ্রেমওয়ার্ক গোয়েন্দা তথ্য, মিল-টু-মিল (সামরিক থেকে সামরিক), শিল্প সহযোগিতা এবং আরও অনেক ক্ষেত্রে ভবিষ্যতের যেকোনো সহযোগিতাকে সমর্থন করবে।

ইসরায়েলি গণমাধ্যম এ চুক্তিতে ঐতিহাসিক ঘটনা বলে বর্ণনা করেছে। প্রতিরক্ষামন্ত্রী বেনি গানৎজ বলেন, এ চুক্তির ফলে বাহরাইনের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদারের পাশাপাশি দুই দেশের নিরাপত্তা ব্যবস্থা আরও বেশি শক্তিশালী হবে।

সূত্র : আল-জাজিরা, ইয়েদিওথ আহরোনোথ

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ 

  

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর