১৯ মার্চ, ২০২২ ১১:০১
রয়টার্সের প্রতিবেদন

ন্যাটোর প্রশিক্ষণ চলাকালে নরওয়েতে মার্কিন বিমান বিধ্বস্ত

অনলাইন ডেস্ক

ন্যাটোর প্রশিক্ষণ চলাকালে নরওয়েতে মার্কিন বিমান বিধ্বস্ত

প্রতীকী ছবি

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের মাঝেই নরওয়েতে বিধ্বস্ত হল একটি মার্কিন যুদ্ধবিমান। পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর প্রশিক্ষণ চলাকালে মার্কিন সেনাবাহিনীর যুদ্ধবিমানটি বিধ্বস্ত হয়। ওই যুদ্ধবিমানে চারজন আরোহী ছিল। রিপোর্ট লেখা পর্যন্ত তাদের কোনও খোঁজ পাওয়া যায়নি।

শুক্রবার নরওয়ের উত্তরাঞ্চলে এ ঘটনা ঘটে। দেশটির উদ্ধারকারী বাহিনী জয়েন্ট রেসকিউ কো অর্ডিশন সেন্টার (জেআরসিসিসি) ও নরওয়ে পুলিশ বিষয়টি নিশ্চিত করেছে।

বিধ্বস্ত হওয়া যুদ্ধবিমানটির নাম এমভি ২২বি অসপ্রে। ধসে পড়ার আগে ‘কোল্ড রেসপন্স’ নামে ন্যাটোর একটি সামরিক মহড়ায় অংশ নিয়েছিল যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর মেরিন শাখার নামে নিবন্ধিত এই যুদ্ধবিমান।

বিধ্বস্ত হওয়ার আগে জরুরি সংকেত পাঠিয়েছিল এমভি ২২ বি অসপ্রে। সেই সংকেত অনুসরণ করে একটি উদ্ধারকারী হেলিকপ্টার ও নরওয়েজীয় সেনাবাহিনীর একটি ওরিয়ন বিমান উত্তরাঞ্চলীয় উপকূলে মার্কিন যুদ্ধবিমানটির সন্ধান শুরু করে।

নরওয়ের আইনশৃঙ্খলা বাহিনী নর্ডল্যান্ড পুলিশের চিফ অব স্টাফ বেন্ট এইলার্টসেন বলেন, “আমাদের বলা হয়েছিল বিমানটিতে চারজন আরোহী রয়েছে। ইতোমধ্যে আমরা সেটির ধ্বংসাবশেষের সন্ধান পেয়েছি। কিন্তু আরোহীদের কোনও খোঁজ এখন পর্যন্ত পাওয়া যায়নি।”

দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে উদ্ধারকারী হেলিকপ্টার ও বিমান দুর্ঘটনাস্থলে নামতে পারেনি উল্লেখ করে তিনি বলেন, “অন্ধকার, খারাপ আবহাওয়া ও তুষারপাতের কারণে ঘটনাস্থলে উদ্ধারকারী বাহিনীর বিমান নামতে পারেনি।” সূত্র: রয়টার্স, এনবিসিনিউজ, সিবিসিনিউজ

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর