১৯ মার্চ, ২০২২ ২৩:০৯

কতটা শক্তিশালী রাশিয়ার সর্বাধুনিক ক্ষেপণাস্ত্র ‘কিনজাল’

অনলাইন ডেস্ক

কতটা শক্তিশালী রাশিয়ার সর্বাধুনিক ক্ষেপণাস্ত্র ‘কিনজাল’

ইউক্রেনে হাইপারসনিক মিসাইল ব্যবহারের দাবি করল রাশিয়া। হাইপারসনিক মিসাইল হল শব্দের চেয়ে কয়েকগুণ দ্রুতগতিসম্পন্ন অস্ত্র, যা প্রতিরক্ষা ব্যবস্থাকেও ফাঁকি দিয়ে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। শনিবার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম ‘ইন্টারফ্যাক্স’ এ তথ্য জানিয়েছে। খবর দ্য গার্ডিয়ানের।

রাশিয়া দাবি করেছে, নিজেদের তৈরি সর্বাধুনিক এই ক্ষেপণাস্ত্রটির নাম 'কিনজাল'। তারা এটি দিয়ে ইউক্রেনের একটি অস্ত্রভাণ্ডার ধ্বংস করেছে। এই হাইপারসনিক ক্ষেপণাস্ত্র কিনজাল আসলে কতটা শক্তিশালী তা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি

সেগুলোকেই হাইপারসনিক ক্ষেপণাস্ত্র বলা হয়, যেগুলো লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম শব্দের গতির চেয়ে অন্তত ৫ গুণ বা তার চেয়ে বেশি গতিতে। এখন রুশ ক্ষেপণাস্ত্র 'কিনজাল'-কে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন'নিখুঁত অস্ত্র' হিসেবে অভিহিত করেছিলেন।

বিবিসি জানিয়েছে, কিনজাল ক্ষেপণাস্ত্র বাতাসের গতির (সেকেন্ডে ৩৪৩ মিটার) চেয়ে ১০ গুণ বেশি গতিতে গিয়ে দুই হাজার কিলোমিটার বা তার বেশি দূরের লক্ষ্যবস্তুতেও আঘাত হানতে পারে। এই ক্ষেপণাস্ত্র এতই অত্যাধুনিক যে, ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাকে ফাঁকি দিতে সক্ষম। এই ক্ষেপণাস্ত্র পারমাণবিক ওয়ারএহডও বহন করতে পারে। ভূগর্ভস্থ অস্ত্রভাণ্ডারও ধ্বংস করতে সক্ষম এই ক্ষেপণাস্ত্র।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর