৮ এপ্রিল, ২০২২ ১৫:৩৮

ধকল কাটিয়ে শক্ত অবস্থানে ফিরছে রুশ মুদ্রা রুবল

অনলাইন ডেস্ক

ধকল কাটিয়ে শক্ত অবস্থানে ফিরছে রুশ মুদ্রা রুবল

সংগৃহীত ছবি

পশ্চিমা বিশ্বের একের পর এক নিষেধাজ্ঞায় রাশিয়ার মুদ্রা রুবলের দাম ছিল পড়তি দিকে। ‘অবন্ধুসুলভ’ দেশের কাছে গ্যাস ও তেল রপ্তানি রুশ মুদ্রা রুবলে করা হবে; রাশিয়ার এমন ঘোষণার পর থেকেই ঘুরে দাঁড়াতে থাকে রুবল।

ভয়েস অব অ্যামেরিকার খবরে বলা হয়েছে, বিস্ময়কর ভাবে চলতি সপ্তাহে ঘুরে দাঁড়িয়েছে রুশ মুদ্রা। গতকাল বৃহস্পতিবার প্রতি মার্কিন ডলারে ৭৬ রুবল পাওয়া গেছে। কয়েক দিন আগেও ১ ডলার কিনতে লাগতো ১৪৩ রুবল। সেই হিসেবে ডলারের বিপরীতে অর্ধেক বেড়েছে রুবলের দাম।  প্রতি ইউরোর বিপরীতে ৮১ রুবল পাওয়া গেছে বৃহস্পতিবার। 

গত ১৯ ফেব্রুয়ারির পর এটাই সর্বোচ্চ মূল্য। এর অর্থ হচ্ছে, যুদ্ধ ও নিষেধাজ্ঞার প্রকোপ কাটিয়ে উঠতে শুরু করেছে রাশিয়ার মুদ্রা। ইউক্রেনে যুদ্ধ শুরুর পর যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে থাকে। বিশেষ করে বিশ্বব্যাপী রুবলের মাধ্যমে রাশিয়ার অবাধে ব্যবসার সুযোগ সীমিত করা হয়। এর মধ্যে রাশিয়ার বৈদেশিক মুদ্রার রিজার্ভ জব্দ করা ছিল অন্যতম।

ফলে রাশিয়ার ব্যাংকের পক্ষে বিদেশি মুদ্রা বিক্রি করে রুবলের মান ঠিক রাখা কঠিন হয়ে পড়ে। এতে রুশ মুদ্রা রুবলের মান ব্যাপকভাবে কমতে থাকে।

কয়েক দিন আগে প্রেসিডেন্ট পুতিন এক ঘোষণায় জানিয়েছিলেন, যারা নিষেধাজ্ঞা দিয়েছে, তাদের রাশিয়ার গ্যাস কিনতে হবে রুবলে মাধ্যমে। ইউরোপীয় ইউনিয়নের অধিকাংশ দেশ এই সিদ্ধান্তের বিরোধিতা করলেও হাঙ্গেরি ও স্লোভাকিয়া রাশিয়ার এই শর্তে রাজি হয়েছে। আরও কয়েকটি দেশ আছে নিমরাজি অবস্থায়।

সূত্র: ভয়েস অব আমেরিকা
বিডি প্রতিদিন/নাজমুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর