১৬ এপ্রিল, ২০২২ ০১:৪২
সিএনএন-এর খবর

৬০০ মিলিয়ন ডলারের বেশি ক্রিপ্টোকারেন্সি চুরি করলো উ. কোরিয়ার হ্যাকাররা

অনলাইন ডেস্ক

৬০০ মিলিয়ন ডলারের বেশি ক্রিপ্টোকারেন্সি চুরি করলো উ. কোরিয়ার হ্যাকাররা

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা বৃহস্পতিবার এফবিআই জানিয়েছে, একটি ভিডিও গেমিং কোম্পানির ৬০০ মিলিয়ন মার্কিন ডলারের বেশি ক্রিপ্টোকারেন্সি হাতিয়ে নিয়েছে উত্তর কোরিয়ার একদল হ্যাকার। গত মাসে সংগঠিত এই ঘটনায় জড়িত হ্যাকারদের সাথে উত্তর কোরিয়ার সরকারের সম্পর্ক রয়েছে। খবর সিএনএন।

এক বিবৃতিতে এফবিআই জানিয়েছে, তদন্তের মাধ্যমে নিশ্চিত হওয়া গেছে যে লাজারুস গ্রুপ এবং এপিটি৩৮ হ্যাকার দলই এই বিশাল অর্থ হাতিয়ে নিয়েছে। উত্তর কোরিয়ার সরকারের সঙ্গে সংশ্লিষ্ট এই হ্যাকারদের দল মোট ৬২০ মিলিয়ন ডলারের ইথেরিয়াম চুরি করেছে। ইথেরিয়াম বর্তমানে বিশ্বের অন্যতম জনপ্রিয় ক্রিপ্টোকারেন্সি।

স্কাই ম্যাভিস নামের একটি প্রতিষ্ঠান এক্সি ইনফিনিটি নামের একটি ভিডিও গেম তৈরি করে। সেখান থেকে অংশগ্রহণকারীরা ক্রিপ্টোকারেন্সি উপার্জন করতে পারেন। ২৯ মার্চ প্রতিষ্ঠানটি এক বিবৃতিতে জানায়, ২৩ মার্চ এক ব্লকচেইন থেকে আরেক ব্লকচেইনে ক্রিপ্টোকারেন্সি স্থানান্তরের জন্য ব্যবহৃত একটি ‘ব্রিজ’ বা নেটওয়ার্ক থেকে প্রায় ৬০০ মিলিয়ন ডলারের বেশি মূল্যমানের ইথেরিয়াম হ্যাক হয়েছে।

মার্কিন ট্রেজারি বিভাগ এ নিয়ে ল্যাজারাস গ্রুপের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। ধারণা করা হচ্ছে, এই প্রতিষ্ঠানটি বেশ বড় আকারের এবং এটি উত্তর কোরিয়া সরকারের পক্ষে কাজ করে। এক্সি ইনফিনিটি হ্যাকের ঘটনায় যে অ্যাকাউন্টের মাধ্যমে ক্রিপ্টোকারেন্সি ক্যাশ আউট করা হয়েছে, সে অ্যাকাউন্ট বা ওয়ালেটটিকে আনা হয়েছে নিষেধাজ্ঞার আওতায়।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর