১৩ জুলাই, ২০২২ ১১:০৯
আল জাজিরার প্রতিবেদন

রুশ দূতাবাস খুলল বিচ্ছিন্নতাবাদী দোনেতস্ক প্রজাতন্ত্র

অনলাইন ডেস্ক

রুশ দূতাবাস খুলল বিচ্ছিন্নতাবাদী দোনেতস্ক প্রজাতন্ত্র

দোনেতস্ক প্রজাতন্ত্রের পররাষ্ট্রমন্ত্রী ও স্বঘোষিত এই প্রজাতন্ত্রের রাশিয়ায় নিযুক্ত রাষ্ট্রদূত সাংবাদিকদের সঙ্গে কথা বলেন

ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদী অঞ্চল ‘দোনেতস্ত্র প্রজাতন্ত্র’ রাশিয়ার দূতাবাস খুলেছে।  ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেন আক্রমণ শুরুর আগে প্রেসিডেন্ট পুতিন দোনেতস্ক এবং লুহানস্ক প্রজাতন্ত্র ঘোষণা করেছিলেন। রাশিয়াসহ মাত্র দুটো দেশ এই প্রজাতন্ত্রকে স্বীকৃতি দিয়েছে। খবর আল জাজিরার

মঙ্গলবার স্বঘোষিত দোনেতস্ক প্রজাতন্ত্রের পররাষ্ট্রমন্ত্রী নাতালিয়া নিকোনরোভো এক সংবাদ ব্রিফিংয়ে বলেন, প্রজাতন্ত্রে তারা মৃত্যুদণ্ডের বিধান চালু রাখবেন। গত মাসে এই প্রজাতন্ত্র ইউক্রেনের হয়ে তাদের বিরুদ্ধে যুদ্ধ করার দায়ে দুই ব্রিটিশ নাগরিক এবং মরক্কোর এক নাগরিককে মৃত্যুদণ্ড দেয়। ওই সেনাদের তারা ‘ভাড়াটে সেনা’ হিসেবে উল্লেখ করে।

মৃত্যুদণ্ডের মতো শাস্তি দোনেতস্ক প্রজাতন্ত্রের ভাবমূর্তি ম্লান করবে কিনা এমন প্রশ্নের জবাবে নাতালিয়া নিকোনরোভো বলেন, ভাড়াটে কর্মকাণ্ডকে আমরা ভয়াবহ অপরাধ হিসেবে মনে করি। কারণ, তারা পুরস্কারের আশায় অন্য দেশে আসে ভিন্ন মানুষদের হত্যা করতে। যদিও এই সংঘাতে তাদের ব্যক্তিগত কোনো লক্ষ্য থাকে না।

স্বঘোষিত দোনেতস্ক প্রজাতন্ত্রের এই পররাষ্ট্রমন্ত্রী বলেন- হ্যাঁ, শাস্তির বিচারে এটা (মৃত্যুদণ্ড) সর্বোচ্চ। কিন্তু আমাদের সংবিধানে এটা রয়েছে। দোনেতস্ক প্রজাতন্ত্রের স্বীকৃতি প্রদানের সঙ্গে এর কোনো সম্পর্ক নেই বলেও মন্তব্য করেন তিনি।

বিডিপ্রতিদিন/কবিরুল 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর