১৭ জুলাই, ২০২২ ১৯:০৮

যুদ্ধের পর প্রথমবারের মতো বৈঠকে আজারবাইজান-আর্মেনিয়া

অনলাইন ডেস্ক

যুদ্ধের পর প্রথমবারের মতো বৈঠকে আজারবাইজান-আর্মেনিয়া

আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রী জেইহুন বেইরামভ ও আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রী আরারাত মিরজোয়ান

২০২০ সালে নাগার্নো-কারাবাখ নিয়ে প্রাণঘাতী যুদ্ধের পর প্রথমবারের মতো বৈঠক করেছেন আজারবাইজান এবং আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা। 

গতকাল শনিবার জর্জিয়ার রাজধানী তিবলিসিতে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী বৈঠকে বসেন। সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে ফরাসি বার্তা সংস্থা এএফপি এই খবর দিয়েছে।

এক বিবৃতিতে আর্মেনিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বৈঠকে আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রী আরারাত মিরজোয়ান এবং আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রী জেইহুন বেইরামভ দ্বিপক্ষীয় সম্পর্ক স্বাভাবিকীকরণসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

বৈঠকে মিরজোয়ান জোর দিয়ে বলেন, কারাবাখ সংঘাতের রাজনৈতিক সমাধান ছাড়া ককেশাস অঞ্চলে দীর্ঘস্থায়ী শান্তি প্রতিষ্ঠা করা যাবে না। এ সময় তিনি আজারবাইজানের হাতে বন্দি আর্মেনিয়ার সেনাদের মুক্তি দেয়ার আহ্বান জানান।

আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রী বৈঠকে আজেরি ভূখণ্ড থেকে আর্মেনিয়ার সেনা প্রত্যাহারের দাবি জানান। তিনি বলেন, এখনো কারাবাখের অংশবিশেষ আর্মেনিয়ার বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রণে রয়েছে। 

একই সাথে তিনি বলেন, যুদ্ধের সময় নিখোঁজ চার হাজার আজেরি নাগরিকের ভাগ্যের বিষয়টিও পরিষ্কার হতে হবে। এসব বিষয় নিয়ে সরাসরি সংলাপের জন্য তিনি আর্মেনিয়ার প্রতি আহ্বান জানান।

২০২০ সালে আজারবাইজান এবং আর্মেনিয়ার মধ্যে নাগার্নো-কারাবাখ অঞ্চল নিয়ে রক্তক্ষয়ী যুদ্ধ হয়। ওই যুদ্ধে দুই পক্ষের সাড়ে ছয় হাজার মানুষ নিহত হয়। রাশিয়ার মধ্যস্থতায় যুদ্ধবিরতির মাধ্যমে ওই বছরের নভেম্বরে যুদ্ধের অবসান হয়।

সূত্র: এএফপি।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর