শিরোনাম
১৮ জুলাই, ২০২২ ১১:৩৭
রাশিয়াকে সহায়তার অভিযোগ

ইউক্রেনের গোয়েন্দা প্রধান ও শীর্ষ রাষ্ট্রীয় কৌঁসুলিকে বরখাস্ত করলেন জেলেনস্কি

অনলাইন ডেস্ক

ইউক্রেনের গোয়েন্দা প্রধান ও শীর্ষ রাষ্ট্রীয় কৌঁসুলিকে বরখাস্ত করলেন জেলেনস্কি

ইভান বাকানভ (বামে) এবং ইরিনা ভেনেডিক্টোভা (ডানে) । তারা এখন পর্যন্ত তাদের বরখাস্তের বিষয়ে মন্তব্য করেননি

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ইউক্রেনের নিরাপত্তা সংস্থার (এসবিইউ) প্রধান এবং প্রসিকিউটর জেনারেলকে বরখাস্ত করেছেন। বিশ্বাসঘাতকতার অভিযোগে তাদের বরখাস্ত করেছেন তিনি। খবর রয়টার্স ও বিবিসির।

খবরে বলা হয়েছে, ইউক্রেনের প্রভাবশালী অভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থার (এসবিইউ) প্রধান এবং দেশের শীর্ষ প্রসিকিউটর জেনারেলকে রবিবার তাদের পদ থেকে বরখাস্ত করেছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এই দুই সংস্থার এই দুই কর্মকর্তা রুশ হামলায় সহযোগিতা করছেন এমন বহু অভিযোগের উদ্ধৃতি দিয়ে তাদের পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

রয়টার্সের খবরে বলা হয়েছে, ইউক্রেনের গোয়েন্দা সংস্থা এসবিইউ প্রধান ইভান বাকানভকে তার পদ থেকে সরিয়ে দেওয়া হলেও তিনি মূলত প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির শৈশবের বন্ধু। অন্যদিকে দেশটির শীর্ষ প্রসিকিউটর জেনারেল ইরিনা ভেনেডিক্টোভা রাশিয়ান যুদ্ধাপরাধের বিচারে মুখ্য ভূমিকা পালন করছিলেন। রবিবার নির্বাহী আদেশের মাধ্যমে প্রেসিডেন্ট জেলেনস্কি তাদের বরখাস্ত করেন।

বিবিসির খবরে বলা হয়েছে, বিশ্বাসঘাকতার বহু অভিযোগ সামনে এনে ইউক্রেনের নিরাপত্তা সংস্থার (এসবিইউ) প্রধান এবং প্রসিকিউটর জেনারেলকে বরখাস্ত করেছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

ইউক্রেনীয় প্রেসিডেন্টর অভিযোগ, এই দুটি সংস্থার ৬০ জনেরও বেশি সাবেক কর্মচারী এখন রাশিয়ান-অধিকৃত এলাকায় ইউক্রেনের বিরুদ্ধে কাজ করছে।  

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর