১৯ জুলাই, ২০২২ ১৪:৫৪

মানবজাতি সম্মিলিত আত্মহত্যার পথে এগিয়ে যাচ্ছে : জাতিসংঘ

অনলাইন ডেস্ক

মানবজাতি সম্মিলিত আত্মহত্যার পথে এগিয়ে যাচ্ছে : জাতিসংঘ

জলবায়ু পরিবর্তনের প্রভাব সারা বিশ্বেই পড়েছে। এর কারণে মানবজাতি ক্রমশ সম্মিলিত আত্মহত্যার পথে এগিয়ে যাচ্ছে বলে হুঁশিয়ারি বার্তা দিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

গতকাল সোমবার জার্মানির বার্লিনে চলমান পিটার্সবার্গ জলবায়ু সংলাপে এ হুঁশিয়ারি বার্তা দেন জাতিসংঘের মহাসচিব।

বার্লিনে আয়োজন করা হয়েছে ৪০ দেশের সমন্বয়ে জলবায়ু সম্মেলন।

এ সময় জাতিসংঘ মহাসচিব বলেন, মানবজাতির অর্ধেকই এখন বন্যা, খরা, ভয়াবহ ঝড় আর দাবানলের মধ্যে রয়েছে। কোনো দেশই এসব থেকে মুক্ত নয়। তা সত্ত্বেও আমাদের জীবাশ্ম জ্বালানির ক্ষুধার নেশা যায় না।

সম্মেলনে অংশ নেওয়া দেশগুলোর মন্ত্রীদের উদ্দেশে তিনি আরও বলেন, ‘আমাদের সামনে দুটি বিকল্প থেকে একটি পছন্দ বেছে নেওয়ার সুযোগ রয়েছে। জলবায়ু পরিবর্তন রোধে হয় একযোগে উদ্যোগ নিতে হবে, নয়তো একযোগে আত্মহত্যা করতে হবে।’

বিশ্বব্যাংকের মতো বৈশ্বিক প্রতিষ্ঠান ও বহুজাতিক ব্যাংকগুলোর সমালোচনা করেন গুতেরেস। 

তিনি বলেন, এসব প্রতিষ্ঠান জলবায়ু পরিবর্তন রোধে লক্ষ্য অর্জনের জন্য পুরোপুরি কার্যকর নয়। জলবায়ু তহবিলে প্রয়োজনীয় অর্থ সরবরাহে এসব প্রতিষ্ঠান কার্যকর ভূমিকা রাখতে পারছে না। প্রাতিষ্ঠানিক সংস্কার জরুরি।

এছাড়া তিনি দেশগুলোকে কার্বন নিঃসরণ হ্রাসের আহ্বান জানান। তিনি বলেন, কয়লাকে অবশ্যই নিষিদ্ধ করতে হবে এবং নবায়নযোগ্য শক্তির উৎস খুঁজে পরিবেশ বান্ধব জ্বালানির দিকে আগাতে হবে। 

ধনী দেশগুলোকে অবশ্যই দরিদ্র দেশগুলোকে সাহায্য পাঠানোর নিশ্চয়তা দিতে হবে। জাতিসংঘের মহাসচিব বলেন, আফ্রিকা, দক্ষিণ এশিয়া, মধ্য আমেরিকা এবং লাতিন আমেরিকার দেশগুলোর মানুষেরা উন্নত দেশের তুলনায় ১৫ গুণ বেশি ঝুঁকিতে রয়েছে। এটি একটি ভয়াবহ বৈষম্য। 

এমন এক সময় তিনি এসব কথা বললেন যখন তীব্র তাপদাহে পুড়ছে ইউরোপেরর একটি বিরাট অংশ। যুক্তরাজ্যে তাপমাত্রা রেকর্ড ৪০ কিংবা ৪১ ডিগ্রি সেলসিয়াস ছুঁতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর