২৩ জুলাই, ২০২২ ১৩:১৩

ইউক্রেনকে আরও ২৭ কোটি ডলারের অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

ইউক্রেনকে আরও ২৭ কোটি ডলারের অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র

প্রতীকী ছবি

ইউক্রেনকে আরও ২৭ কোটি ডলারের বাড়তি অস্ত্র দেওয়ার ঘোষণা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এর আওতায় থাকবে মধ্যম পাল্লার রকেট সিস্টেম এবং ট্যাক্টিক্যাল ড্রোন অন্তর্ভুক্ত থাকবে।

ইউক্রেনে পাঠানো আমেরিকার হাই মবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম বা এইচআইএমএআরএস-এর চারটি ইউনিট ধ্বংস করার পর শুক্রবার এ ধরনের আরও ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সরবরাহের প্রতিশ্রুতি ব্যক্ত করল ওয়াশিংটন।

নতুন এই সামরিক সহায়তা প্যাকেজে চারটি এইচআইএমএআরএস লঞ্চার এবং ৫৮০টি ফিনিক্স ঘোস্ট ড্রোন থাকছে বলে জানিয়েছেন হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি। এছাড়া ৩৬ হাজার রাউন্ড কামান বা রকেটের গোলা এবং এইচআইএমএআরএস-এ ব্যবহারযোগ্য ক্ষেপণাস্ত থাকবে।

ইউক্রেনকে নতুন এই সামরিক সহযোগিতা প্যাকেজ পাঠালে এ পর্যন্ত আমেরিকার পক্ষ থেকে দেশটিতে ৮২০ কোটি ডলারের অস্ত্রশস্ত্র পাঠানো হবে। প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন ইউক্রেনের জন্য সম্প্রতি চার হাজার কোটি ডলারের অর্থনৈতিক এবং নিরাপত্তা সহায়তা প্যাকেজ ঘোষণা করে। তবে রাশিয়া বলেছে, আমেরিকা এবং পশ্চিমা যেসব দেশ ইউক্রেনে অস্ত্রশস্ত্র পাঠাবে সেগুলো রাশিয়ার সেনাদের জন্য বৈধ লক্ষ্যবস্তু হিসেবে গণ্য হবে। মস্কো এও বলেছে, পশ্চিমা অস্ত্রের চালান হবে তাদের প্রধান লক্ষ্যবস্তু। সূত্র: ওয়াশিংটন পোস্ট, ফ্রান্স২৪

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর