২৫ জুলাই, ২০২২ ২০:২৫

ঋণখেলাপি থেকে বাঁচতে রাষ্ট্রীয় সম্পদ বিক্রি করছে পাকিস্তান

অনলাইন ডেস্ক

ঋণখেলাপি থেকে বাঁচতে রাষ্ট্রীয় সম্পদ বিক্রি করছে পাকিস্তান

বিভিন্ন পণ্য ও প্রয়োজনীয় পরিষেবার ভয়াবহ ঘাটতির মুখে পড়েছে পাকিস্তান। দেশটিতে সংকট শুধু বিদ্যুৎ ও জ্বালানি ঘাটতিতে থেমে নেই। অন্যান্য গুরুত্বপূর্ণ খাত যেমন ওষুধ, শিক্ষা এবং খাদ্যের মূল্যের ওপরও নেতিবাচক প্রভাব ফেলছে।

এরইমধ্যে ঋণখেলাপি হওয়ার কবল থেকে বাঁচতে রাষ্ট্রীয় সম্পদ বিক্রির জন্য অধ্যাদেশ জারি করেছে পাকিস্তানের মন্ত্রিসভা।

বৃহস্পতিবার ফেডারেল মন্ত্রিসভা এই অধ্যাদেশের অনুমোদন দেয়। তবে এই অদ্যাদেশে এখনো স্বাক্ষর করেননি দেশটির প্রেসিডেন্ট আরিফ আলভি।

জানা গেছে, গত বৃহস্পতিবার আন্তঃসরকারি বাণিজ্যিক লেনদেন অধ্যাদেশ ২০২২ নামে একটি অধ্যাদেশ জারি করে পাকিস্তানের মন্ত্রিসভা। ওই অধ্যাদেশ প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের সরকারকে বিদেশি সংস্থা এবং সরকারের কাছে রাষ্ট্রীয় সম্পদ বিক্রি করার অনুমতি দেবে।

এছাড়া আন্তঃসরকারি বাণিজ্যিক লেনদেন অধ্যাদেশ ২০২২-এর মাধ্যমে কেন্দ্র থেকে প্রাদেশিক সরকারগুলোকে জমি অধিগ্রহণের জন্য বাধ্যতামূলক নির্দেশ জারি করার ক্ষমতাও দেওয়া হয়েছে।

অধ্যাদেশে, পাকিস্তান সরকার আদালতকে অন্য রাষ্ট্রের সরকারি কোম্পানির সম্পদ ও শেয়ার বিক্রির বিরুদ্ধে কোনো আবেদন গ্রহণে বাধা দেওয়া হয়েছে। বৃহস্পতিবার ফেডারেল মন্ত্রিসভা এই অধ্যাদেশের অনুমোদন দেয়।

চলতি বছরের মে মাসে সংযুক্ত আরব আমিরাত ইসলামাবাদের আগের ঋণ ফেরত দিতে অক্ষমতার কারণে নগদ আমানত দিতে অস্বীকার করেছিল।

এদিকে, পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ও দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান এই আইনের বিরোধিতা করেছেন এবং বলেছেন ‘চোর’। সম্পদ বিক্রি করার অনুমতি দেওয়া উচিত নয়।

সূত্র: এক্সপ্রেস ট্রিবিউন

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর