২৬ জুলাই, ২০২২ ১৬:২৭

২৫ বছর মেয়াদি গ্যাস চুক্তির লক্ষ্যে আলোচনায় ইরান-তুরস্ক

অনলাইন ডেস্ক

২৫ বছর মেয়াদি গ্যাস চুক্তির লক্ষ্যে আলোচনায় ইরান-তুরস্ক

ইরান ও তুরস্কের গ্যাস চুক্তি আরও ২৫ বছরের জন্য নবায়নের লক্ষ্যে দুই দেশ আলোচনা শুরু করেছে। 

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোগানের সাম্প্রতিক ইরান সফরের সময়ই এ বিষয়ে সমঝোতা হয়েছে। এখন চুক্তি নবায়নের নানা দিক নিয়ে দুই দেশের মধ্যে প্রয়োজনীয় আলোচনা চলছে। খবর-পার্সটুডের।

তুরস্ক ও ইরানের মধ্যে বর্তমানে যে গ্যাস চুক্তি রয়েছে তা আগামী ২০২৬ সালে শেষ হবে। নতুন চুক্তি হলে ইরান থেকে তুরস্কে গ্যাস রপ্তানি ২০২৬ সালের পর আরও ২৫ বছর অব্যাহত থাকবে। এরইমধ্যে তুরস্কের প্রেসিডেন্ট ইরান থেকে গ্যাস রপ্তানি বাড়ানোর ইঙ্গিত দিয়েছেন। এর ফলে নতুন চুক্তিতে ইরান থেকে গ্যাস রপ্তানির পরিমাণ বৃদ্ধির বিষয়টি সংযুক্ত হতে পারে। গ্যাসের দামেও পরিবর্তন আসতে পারে।

তুর্কি প্রেসিডেন্ট দেশটির 'টিআরটি' টিভি চ্যানেলকে দেওয়া এক সাক্ষাতকারে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে বাণিজ্যের সার্বিক পরিস্থিতি সংক্রান্ত এক প্রশ্নের জবাবে বলেন, প্রতিবেশী দেশগুলোর সঙ্গে দ্বিপক্ষীয় সহযোগিতা ও বাণিজ্য অব্যাহত রয়েছে এবং ভবিষ্যতেও তা অব্যাহত থাকবে। এরই ধারাবাহিকতায় ইরান থেকে তেল-গ্যাস আমদানি আরও বাড়ানোর ইচ্ছা রয়েছে। 

সম্প্রতি ইরান সফর করেছেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান। এ সময় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রায়িসির সঙ্গে তার দ্বিপক্ষীয় বৈঠক হয়।

এছাড়া দুই প্রেসিডেন্টের উপস্থিতিতে ইরান-তুরস্ক সহযোগিতা বিষয়ক সর্বোচ্চ পরিষদের বৈঠকও তেহরানে অনুষ্ঠিত হয়েছে। দুই নেতাই দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারে আগ্রহ প্রকাশ করেছেন। ইরানি প্রেসিডেন্ট তুরস্কে আরও বেশি জ্বালানি রপ্তানি করতে প্রস্তুতির কথা জানান।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর