২৭ জুলাই, ২০২২ ১০:০৭

মুখ্যমন্ত্রীর শপথ নিলেন ইলাহি, শাহবাজ পুত্রের জন্য ‘কঠোর আঘাত’

অনলাইন ডেস্ক

মুখ্যমন্ত্রীর শপথ নিলেন ইলাহি, শাহবাজ পুত্রের জন্য ‘কঠোর আঘাত’

অবশেষে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন ইমরান খানের পিটিআই-সমর্থিত প্রার্থী পারভেজ ইলাহি।

মঙ্গলবার গভীর রাতে দেশটির রাষ্ট্রপতি আরিফ আলভি আইওয়ান-ই-সদরে তাকে শপথ পড়ান।

এর আগে পিটিআই প্রার্থী পারভেজ ইলাহিকে পাঞ্জাব প্রদেশের নতুন মুখ্যমন্ত্রী ঘোষণা করেন দেশটির সুপ্রিম কোর্ট। এতে প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের ছেলে হামজা শরীফের জন্য ভয়াবহ আঘাত হিসেবে বিবেচিত হচ্ছে।

গতকাল মঙ্গলবার রাতে পাকিস্তানের শীর্ষ আদালত পাঞ্জাব পরিষদের ডেপুটি স্পিকার দোস্ত মোহাম্মদ মাজারির রুলিং বাতিল করে দেন। এর ফলে পারভেজ ইলাহি ১৮৬-১৭৯ ভোটে জয়ী হলেন। প্রধান বিচারপতি উমর আতা বানদিয়ালের নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চ এই রায় দেন।

আদালত স্থানীয় সময় রাত ১১.৩০-এ তাকে শপথ গ্রহণ করানোর জন্য পাঞ্জাবের গভর্নর বালিগ উর রহমানকে নির্দেশ দিয়েছিলেন। নির্দেশ আরো বলা ছিল যে তিনি এই দায়িত্ব পালন করতে না পারলে রাষ্ট্রপতি শপথ পাঠ করাবেন। বালিগ শপথ না পড়ানোর কারণে রাষ্ট্রপতিই এর ব্যবস্থা করেন।

উল্লেখ্য, পাঞ্জাব প্রদেশের পার্লামেন্টে বেশিরভাগ আইনপ্রণেতা মুখ্যমন্ত্রী পদে দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরানের খানের সমর্থিত প্রার্থীকে ভোট দিলেও ডেপুটি স্পিকারের বিতর্কিত এক সিদ্ধান্তে ফল উল্টে যায়।

দ্য ডন জানিয়েছে, গত শুক্রবার মুখ্যমন্ত্রী পদের ভোটে পিটিআই সমর্থিত পারভেজ ইলাহি ৩৭১ সদস্যের পার্লামেন্টের ১৮৬ জনের সমর্থন নিশ্চিত করেছিলেন। তার প্রতিদ্বন্দ্বী হামজা শাহবাজ পান ১৭৯ ভোট। হামজা পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের ছেলে।

সূত্র: এক্সপ্রেস ট্রিবিউন।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর