২৭ জুলাই, ২০২২ ১০:৩৫

ইরানের বিরুদ্ধে আমেরিকার কৌশল ব্যর্থ হয়েছে, স্বীকার করল ইইউ

অনলাইন ডেস্ক

ইরানের বিরুদ্ধে আমেরিকার কৌশল ব্যর্থ হয়েছে, স্বীকার করল ইইউ

জোসেপ বোরেল

পরমাণু ইস্যুকে কেন্দ্র করে ইরানকে দমনের কৌশল হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্র ‘সর্বোচ্চ চাপ প্রয়োগের’ যে নীতি গ্রহণ করেছিল, তা ব্যর্থ হয়েছে বলে স্বীকার করলেন ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এর পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেপ বোরেল। 

তিনি লন্ডন থেকে প্রকাশিত ‘দৈনিক ফিনান্সিয়াল টাইমসে’ প্রকাশিত এক নিবন্ধে এ মন্তব্য করেন। 

ইরানের সঙ্গে পাশ্চাত্যের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের ধারাবাহিক সংলাপে বোরেল মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করছেন।

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ২০২১ সালে এপ্রিল থেকে শুরু হওয়া আলোচনা ২০২২ সালের ১১ মার্চ পর্যন্ত চলে। ওইদিন ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেফ বোরেল আলোচনা স্থগিত রাখার কথা ঘোষণা করে বলেন, সবগুলো দেশের কূটনীতিকরা প্রয়োজনীয় শলাপরামর্শের জন্য নিজ নিজ দেশে ফিরে যাচ্ছেন। এরপর থেকে যুক্তরাষ্ট্রের হঠকারী সিদ্ধান্তের কারণে ওই আলোচনায় অচলাবস্থা চলছে।

এ সম্পর্কে ফিনান্সিয়াল টাইমসে প্রকাশিত নিবন্ধে বোরেল লিখেছেন, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ায় এবং তেহরানের ওপর ওয়াশিংটনের সর্বোচ্চ চাপ প্রয়োগ করার কারণে এই সমঝোতা বাস্তবায়ন মুখ থুবড়ে পড়েছে।

ইইউ’র এই শীর্ষ কর্মকর্তা লিখেছেন, সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি ব্যর্থ হয়েছে।

বোরেল আরও লিখেছেন, ১৫ মাসের আলোচনা শেষে চুক্তির যে খসড়াটি তৈরি হয়েছিল তা ছিল আমার দেখামতে সবচেয়ে ভালো চুক্তি। কিন্তু আমি এখন এই সিদ্ধান্তে পৌঁছেছি যে, এ সংক্রান্ত সমঝোতার পরিবেশটি নষ্ট হয়ে গেছে। সূত্র: ফিন্যান্সিয়াল টাইমস, তেহরান টাইমস, আল-জাজিরা, দ্য টাইমস অব ইসরায়েল

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর