২৭ জুলাই, ২০২২ ১৫:১৯

ইউরোপীয় ইউনিয়নের গ্যাস পরিকল্পনা বাস্তবায়নযোগ্য নয় : হাঙ্গেরি

অনলাইন ডেস্ক

ইউরোপীয় ইউনিয়নের গ্যাস পরিকল্পনা বাস্তবায়নযোগ্য নয় : হাঙ্গেরি

গ্যাসের ব্যবহার কমানোর জন্য ইউরোপীয় ইউনিয়ন যে সিদ্ধান্ত নিয়েছে তা প্রত্যাখ্যান করেছে হাঙ্গেরি। 

গতকাল মঙ্গলবার হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রী পিটার সিজার্তো বলেছেন, ইউরোপীয় ইউনিয়নের এই সিদ্ধান্ত অন্যায়, অর্থহীন, অবাস্তবায়নযোগ্য এবং ক্ষতিকর প্রস্তাব। 

ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে রাশিয়া গ্যাস সরবরাহ কমানোর সিদ্ধান্ত নেয়ার পর গ্যাসের ব্যবহার শতকরা ১৫ ভাগ কমিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

গতকাল বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর জ্বালানিমন্ত্রীদের জরুরি বৈঠকে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়। 

এই প্রস্তাবের বিরুদ্ধে একমাত্র হাঙ্গেরি ভোট দিয়েছে। সংখ্যাগরিষ্ঠ ভোটে পাস হওয়া এই প্রস্তাব ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলো চলতে বাধ্য। সিদ্ধান্ত অনুসারে ইইউ’র সদস্য দেশগুলো আগামী পাঁচ বছর আগস্ট থেকে মার্চ মাস পর্যন্ত সময়কালে গ্যাসের ব্যবহার শতকরা ১৫ ভাগ কমাবে। 

সিজার্তো এই সিদ্ধান্তের বিরোধিতা করে বলেছেন, ইউরোপীয় ইউনিয়নের এই পদক্ষেপ হাঙ্গেরির জাতীয় স্বার্থকে সম্পূর্ণভাবে উপেক্ষা করেছে।

হাঙ্গেরি তার ব্যবহারযোগ্য তেলের শতকরা ৬৫ ভাগ এবং গ্যাসের শতকরা ৮০ ভাগ রাশিয়া থেকে আমদানি করে থাকে।

রাশিয়া সাম্প্রতিক দিনগুলোতে নর্ড স্ট্রিম পাইপলাইন দিয়ে ইউরোপে গ্যাস সরবরাহ কমিয়ে দিয়েছে। এছাড়া গতকাল মস্কো জানিয়েছে যে, পাইপলাইন দিয়ে গ্যাসের সরবরাহ আরো কমিয়ে আনা হবে। কারণ হিসেবে মস্কো পাইপ লাইনের রক্ষণাবেক্ষণ কাজের কথা উল্লেখ করেছে। তবে ইউক্রেনে সামরিক অভিযান চালানোর কারণে আমেরিকার সঙ্গে তাল মিলিয়ে ইউরোপের দেশগুলো মস্কোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করার কারণে দৃশ্যত রাশিয়া তেল সরবরাহ কমানোর পদক্ষেপ নিয়েছে বলে মনে করা হচ্ছে।

সূত্র: আল-জাজিরা

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর