১৯ আগস্ট, ২০২২ ১৫:৪৪

চীনের চাপ ছিল ‘অবর্ণনীয়’, মন্তব্য তাইওয়ানের প্রেসিডেন্টের

অনলাইন ডেস্ক

চীনের চাপ ছিল ‘অবর্ণনীয়’, মন্তব্য  তাইওয়ানের প্রেসিডেন্টের

তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং ওয়েন

নৌবাহিনীর সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করেছেন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং ওয়েন। চীনের যুদ্ধ যুদ্ধ খেলা এবং ব্যাপক মহড়ার জবাবে বাহিনীর সদস্যদের প্রচেষ্টার জন্য ধন্যবাদ দিয়ে প্রেসিডেন্ট সাই বলেন, ‘তারা যে চাপের সম্মুখীন হয়েছে তা অবর্ণনীয়।’

গণতান্ত্রিকভাবে শাসিত তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড দাবি করছে চীন। চলতি মাসে তাইওয়ানে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির সফর কেন্দ্র করে চীন নজিরবিহীন সামরিক মহড়া করে।

তাইওয়ানের প্রেসিডেন্ট বৃহস্পতিবার রাতে দেশের উত্তরপূর্ব উপকূলে ‘সুয়াও নৌঘাঁটি’ সফর করেন। নৌসেনাদের সাই বলেন, জাহাজের ভেতর সীমাবদ্ধ জায়গায় তাদের মিশন শেষ করা সত্যিই কঠিন হয়েছে।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় প্রেসিডেন্ট সাইয়ের সফরের একটি ভিডিও প্রকাশ করেছে। ওই ভিডিওতে তাকে বলতে শোনা যায়- চীনের হয়রানি এবং উসকানির মুখে গতিশীল শত্রুর জাহাজ সর্বদা নজরে রাখা গুরুত্বপূর্ণ। চাপ এটতাই কঠিন যা অবর্ণনীয়। তবে সেনাবাহিনী দৃঢ়তা এবং অবিচল সাহস দেখিয়ে শান্ত্বভাবে জবাব দিয়েছে, সমুদ্রসীমা পাহারা দিয়েছে এবং আঞ্চলিক শান্তি বজায় রেখেছে। চীনের উসকানিতে তাইওয়ান পা দেবে না বলেও মন্তব্য করেন তিনি।

বিডিপ্রতিদিন/কবিরুল 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর