২১ আগস্ট, ২০২২ ০৫:১৩
আল জাজিরার প্রতিবেদন

একজন প্রধানমন্ত্রী কি এ ধরনের পার্টিতে অংশ নিতে পারেন, ফিনল্যান্ডে প্রশ্ন

অনলাইন ডেস্ক

একজন প্রধানমন্ত্রী কি এ ধরনের পার্টিতে অংশ নিতে পারেন, ফিনল্যান্ডে প্রশ্ন

ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা মারিন

সম্প্রতি ফাঁস হওয়া এক ভিডিওতে ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা মারিনকে (৩৬) গানের তালে নৃত্য করতে দেখা গেছে। ব্যক্তিগত পার্টিতে বন্ধুদের সঙ্গে এমন দৃশ্য চলতি সপ্তাহে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়।

এই ঘটনা নিয়ে ফিনল্যান্ডে ব্যাপক আলোচনা-সমালোচনা চলছে। বিরোধী দলীয় রাজনৈতিকরা সানা মারিনের মাদক পরীক্ষার দাবি তোলেন। এরপর শুক্রবার সংবাদ সম্মেলনে ‘মাদক টেস্ট করিয়েছেন’ বলে ঘোষণা দেন সানা মারিন।

আল জাজিরার খবর অনুসারে, ফিনল্যান্ডে প্রশ্ন উঠেছে, প্রধানমন্ত্রী এ ধরনের পার্টিতে যোগ দেওয়ার অধিকার রাখেন কিনা। এটা নিয়ে মিশ্র প্রতিক্রিয়া পাওয়া গেছে। কেউ বলেছেন, যখন প্রতিবেশী রাশিয়া ইউক্রেনে আক্রমণ করেছে, জ্বালানির মূল্য বৃদ্ধি পেয়েছে– তখন প্রধানমন্ত্রী সানা মারিনের পার্টিতে নৃত্য করার দৃশ্য কিছুটা নিষ্ঠুর বটে। তবে অনেকে আবার বলেছেন, অবসর সময়ে প্রধানমন্ত্রী কী করছেন না করছেন সেটা তাদের দেখার বিষয় না।

জসুয়া ফাগেরহম নামে মার্কেটিংয়ে কর্মরত এক ব্যক্তি বলেন, ফিনল্যান্ডের জন্য এ ধরনের উপখ্যান মানহানিকর। তিনি বলেন, আমি মনে করি আমাদের রাজনৈতিকদের ‘সম্মানীয় এবং জনগণের আস্থাভাজন থাকা জরুরি’।

তার বক্তব্য, আমি মনে করি না এটা প্রধানমন্ত্রীর জন্য ভালো কোনো চিত্র।

তবে জরি কর্কম্যান নামে রাজধানী হেলসিংকির প্রবীণ এক ব্যক্তি বলেন, আমাদের প্রধানমন্ত্রী সুপার। দেশের কঠিন মুহূর্তে তিনি কঠিন দায়িত্ব পালন করে চলেছেন। অবসর সময়ে তিনি কী করছেন সেটা আমাদের দেখার বিষয় না।

আল জাজিরার খবরে বলা হয়েছে, ফিনল্যান্ডের মতো প্রগতিশীল সমাজে সানা মারিন সাধারণ রাজনৈতিকদের ছাঁচ ভেঙেছেন। তার বেড়ে ওঠা সিঙ্গেল এক মায়ের কাছে যিনি আবার অন্য একজন নারীর সঙ্গে সম্পর্কে ছিলেন।

৩৪ বছর বয়সে প্রধানমন্ত্রী হওয়া (বর্তমান বয়স ৩৬) সানা মারিন বিবাহিত এবং ৪ বছরের একটি কন্যা সন্তান আছে তার। ফিনল্যান্ড সরকার প্রধান হলেও অবসরে তিনি সমবয়সীদের মতো বন্ধু ও পরিবারের সঙ্গে ভালো সময় কাটাতে চান। 

সানা মারিনের পার্টিতে অংশ নেওয়া এটা প্রথম নয়। গত বছরের ডিসেম্বরে ভোর ৪টা পর্যন্ত ক্লাবে থেকে তিনি সংবাদমাধ্যমে শিরোনাম হয়েছিলেন। যদিও সরকারের দায়িত্বশীল পক্ষ থেকে, করোনা সংক্রমণ হতে পারে আশঙ্কায় তাকে সামাজিক পরিসর এড়িয়ে চলার আহ্বান জানিয়ে মেসেজ (বার্তা) দেওয়া হয়েছিল। তবে সানা মারিন ওই সময় বলেছিলেন– ফোন বাড়িতে রেখে যাওয়ার কারণে তিনি বার্তা (মেসেজ) পাননি।

সর্বশেষ পার্টির বিষয়ে শুক্রবার সংবাদ সম্মেলনে সানা মারিন বলেন, আমি বিশ্বাস করি, ২০২২ সালে এসে নীতি নির্ধারকদের গান গাওয়া, নৃত্য করা এবং পার্টিতে যাওয়া মেনে নেওয়া হবে। তিনি অবৈধ কিছু করেননি বলেও দৃঢ়তার সঙ্গে তুলে ধরেন। 

বিডিপ্রতিদিন/কবিরুল 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর