২২ আগস্ট, ২০২২ ১২:৪৬

উত্তর কোরিয়ার হুমকি মোকাবিলায় বড় সামরিক মহড়া শুরু দক্ষিণ কোরিয়ার

অনলাইন ডেস্ক

উত্তর কোরিয়ার হুমকি মোকাবিলায় বড় সামরিক মহড়া শুরু দক্ষিণ কোরিয়ার

পোহং শহরে যৌথ সামরিক মহড়ায় অংশ নেয় যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার নৌসেনারা

দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র যৌথ সামরিক মহড়া শুরু করেছে। ‘আলচি ফ্রিডম শিল্ড’ নামে সোমবার শুরু হওয়া এই মহড়াকে সাম্প্রতিক বছরের সবচেয়ে বড় মহড়া মনে করা হচ্ছে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, উত্তর কোরিয়ার সম্ভাব্য অস্ত্র পরীক্ষা সামনে রেখে মিত্র দুই দেশ প্রস্তুতি মজবুত করছে। তাদের এই মহড়া শেষ হবে আগামী ১ সেপ্টেম্বর।

চলতি বছরের মে মাসে ইউন সুক ইওল দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের দায়িত্ব নেন। তিনি যৌথ মহড়া স্বাভাবিক করা এবং উত্তর কোরিয়ার প্রতিরোধ সক্ষমতা বাড়ানোর ঘোষণা দিয়েছিলেন।

করোনা মহামারির পর এই প্রথম সামরিক মহড়া করছে দক্ষিণ কোরিয়া। ওয়াশিংটন ও সিউল মহড়াকে প্রতিরক্ষামূলক বললেও পিয়ংইয়ং এটাকে ‘আক্রমণের জন্য রিহার্সাল’ হিসেবে উল্লেখ করছে।

চলতি বছর নজিরবিহীন ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। গত সপ্তাহে উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সেনারা মহড়া সামনে রেখে প্রাথমিক প্রশিক্ষণ শুরু করলে উত্তর কোরিয়া পশ্চিম উপকূল থেকে দুইটি ক্রুজ মিসাইল নিক্ষেপ করে। যেকোনো সময় দেশটি সপ্তম পারমাণবিক পরীক্ষা চালাতে পারে।

পরমাণু নিরস্ত্রকরণ কর্মসূচি নিলে উত্তর কোরিয়াকে অর্থনৈতিক সহযোগিতা প্রদানের আশ্বাস দিয়েছে দক্ষিণ কোরিয়া। কিন্তু এই প্রস্তাব প্রত্যাখান করেছে পিয়ংইয়ং। উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র যথাযথ মোকাবিলায় সিউল ক্ষেপণাস্ত্র শনাক্তকরণ সক্ষমতা উন্নত করার কর্মসূচি নেওয়ার কথা জানিয়েছে।

বিডিপ্রতিদিন/কবিরুল 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর