২৩ আগস্ট, ২০২২ ০৮:২৯

পদত্যাগের ঘোষণা দিলেন আলোচিত মার্কিন চিকিৎসক-বিজ্ঞানী ফাউচি

অনলাইন ডেস্ক

পদত্যাগের ঘোষণা দিলেন আলোচিত মার্কিন চিকিৎসক-বিজ্ঞানী ফাউচি

অ্যান্থনি ফাউচি

পদত্যাগের ঘোষণা দিয়েছেন আলোচিত মার্কিন চিকিৎসক- বিজ্ঞানী অ্যান্থনি ফাউচি। তিনি বর্তমানে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজের (এনআইএআইডি) পরিচালক ও মার্কিন প্রেসিডেন্টের উপদেষ্টা।

আগামী ডিসেম্বরে তিনি পদত্যাগ করবেন বলে জানিয়েছেন। সোমবার তিনি এই ঘোষণা দিয়ে বলেন, কর্মজীবনের পরবর্তী অধ্যায় শুরু করতেই এই সিদ্ধান্ত নিয়েছি।

করোনা মহামারী বিশ্বব্যাপী আলোচিত হন ৮১ বছর বয়সী মার্কিন এই চিকিৎসক-বিজ্ঞানী। এ সময় করোনাভাইরাস নিয়ে নানা তথ্য ও টিকা সংক্রান্ত বিভিন্ন বক্তব্য দিয়ে বিশ্বজুড়ে আলোচনায় আসেন তিনি।

নিউইয়র্ক টাইমসের খবরে বলা হয়েছে, ৩৮ বছর ধরে এনআইএআইডির প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন ফাউচি। আর জো বাইডেনসহ যুক্তরাষ্ট্রের সাতজন প্রেসিডেন্টের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। অবসরে যেতে হলে তাকে দুটি পদই ছাড়তে হবে। 
সংক্রামক রোগবিশেষজ্ঞ ফাউচি বলেন, “যতদিন পর্যন্ত আমি এখন যেমন আছি, তেমন সুস্থ ও উদ্যমী থাকব এবং আমার উৎসাহ থাকবে, ততদিন আমি ফেডারেল সরকারের বলয়ের বাইরে গিয়ে কিছু করতে চাই।”

অ্যান্থনি ফাউচি ১৯৬৮ সালে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথে (এনআইএইচ) যোগ দেন। সে সময় প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট ছিলেন লিন্ডন জনসন। পরে ১৯৮৪ সালে এনআইএইচ’র সংক্রামক রোগ শাখায় ফাউচিকে নিয়োগ দেওয়া হয়। রোনাল্ড রিগ্যানসহ যুক্তরাষ্ট্রের সাতজন প্রেসিডেন্টের উপদেষ্টা হিসেবে কাজ করেছেন তিনি। ২০০৮ সালে তাকে ‘প্রেসিডেনশিয়াল মেডেল অব ফ্রিডম’–পদকে ভূষিত করেন যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ। সূত্র: বিবিসি, নিউ ইয়র্ক টাইমস, আল-জাজিরা

বিডি প্রতিদিন/কালাম

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর