২ সেপ্টেম্বর, ২০২২ ১৪:৪৪
রয়টার্সের প্রতিবেদন

নির্বাচনে কারচুপির দায়ে সু চি’র ৩ বছরের কারাদণ্ড

অনলাইন ডেস্ক

নির্বাচনে কারচুপির দায়ে সু চি’র ৩ বছরের কারাদণ্ড

মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চিকে নির্বাচনে কারচুপির দায়ে ৩ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন জান্তাশাসিত মিয়ানমারের একটি আদালত। ২০২০ সালের সাধারণ নির্বাচনে জালিয়াতি, নির্বাচনী কর্মকর্তাদের হুমকি এবং আইন বহির্ভূত কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে তাকে এই দণ্ড দেওয়া হয়েছে বলে আদালতের রায়ে উল্লেখ করা হয়েছে।

আজ শুক্রবার বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। খবরে বলা হয়েছে, একই অভিযোগে সু চির সঙ্গে তার দলের নেতা, ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট উয়িন মিন্টকেও একই শাস্তি দেওয়া হয়েছে এ মামলায়। এর আগে ২০২০ সালের ওই নির্বাচনে বড় জয় পেয়েছিল সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি। যা মিয়ানমারের সামরিক বাহিনীর কর্তৃত্বকে ঝুঁকিতে ফেলে দিয়েছিল।

ফলে গতবছর ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মধ্য দিয়ে সু চির নেতৃত্বাধীন নির্বাচিত সরকারকে ক্ষমতা থেকে উৎখাত করে মিয়ানমারের সামরিক বাহিনী। এরপর সু চি ও তার দলের শীর্ষ নেতাদের গ্রেফতার করা হয়। এরপর তাদের বিরুদ্ধে দেওয়া হয় একের পর এক মামলা।

প্রসঙ্গত, শান্তিতে নোবেলজয়ী মিয়ানমারের নেত্রী সু চিকে ইতোমধ্যে সামরিক জান্তার বিরুদ্ধে বিক্ষোভে উসকানি দেওয়া, করোনাভাইরাসের বিধিনিষেধ ভঙ্গ, অবৈধভাবে ওয়াকিটকি ব্যবহার এবং ঘুষ নেওয়াসহ কয়েকটি অভিযোগে ইতোমধ্যে ১৭ বছরের বেশি কারাদণ্ড দেওয়া হয়েছে।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর