৫ সেপ্টেম্বর, ২০২২ ১৬:৩৮

কারাদণ্ডপ্রাপ্ত মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রীর রাজকীয় ক্ষমাপ্রার্থনা

অনলাইন ডেস্ক

কারাদণ্ডপ্রাপ্ত মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রীর রাজকীয় ক্ষমাপ্রার্থনা

নাজিব রাজাক

রাজকীয় ক্ষমাপ্রার্থনা করেছেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক। গত মাসে দেশটির সুপ্রিম কোর্ট ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বেরহাদ (১এমডিবি) নামে পরিচিত রাষ্ট্রীয় তহবিলের কয়েকশ কোটি ডলার দুর্নীতির মামলায় তার ১২ বছরের কারাদণ্ড বহাল রাখে।

মালয়েশিয়ার সংবিধান অনুসারে, কোনো আইনপ্রণেতার এক বছরের অধিক কারাদণ্ড হলে ১৪ দিনের মধ্যে তিনি রাজকীয় ক্ষমাপ্রার্থনা না করলে স্বয়ংক্রিয়ভাবে তার সংসদ সদস্যপদ বাতিল হবে।

মালয়েশিয়ার সংসদ স্পিকার আজহার আজিজান জানিয়েছেন, ক্ষমাপ্রার্থনার আবেদনের বিষয়ে কোনো সিদ্ধান্ত না আসা পর্যন্ত নাজিব রাজাক আইনপ্রণেতা থাকবেন। প্রার্থনা বাতিল হলে সংসদ সদস্য পদ হারাবেন মালয়েশিয়ার সাবেক এই প্রধানমন্ত্রী। মালয়েশিয়ার রাজাসহ রাজকীয় ক্ষমাপ্রার্থনা বোর্ডের সদস্যরা নাজিবের আবেদন পর্যালোচনা করে সিদ্ধান্ত দেবেন। সিদ্ধান্ত নিতে বর্তমান প্রধানমন্ত্রীর পরামর্শও নেওয়া হবে।

সম্প্রতি মালয়েশিয়ার আরেক সাবেক প্রধানমন্ত্রী ৯৭ বছর বয়সী মাহাথির মোহাম্মদ এক বিবৃতিতে বলেন, ‘কারাদণ্ড হওয়ার পর নাজিবের ক্ষেত্রে যে বিষয় দেখা যাবে, তাকে ক্ষমা করে দেওয়া হবে।’ তবে এ বিষয়ে তিনি বিস্তারিত কিছুই বলেননি।

সুপ্রিম কোর্টের রায়ের আগে নাজিবের সমর্থকরা তাকে ক্ষমা করে দেওয়ার জন্য রাজা আল-সুলতান আবদুল্লাহর কাছে একটি আবেদন করেন।

নাজিবকে মালয়েশিয়ার রাজপরিবারের ঘনিষ্ঠ মনে করা হয়। মে মাসে নাজিবের সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা ছবিতে রাজার সঙ্গে তাকে ঈদ উদ্যাপনে দেখা যায়। রয়টার্স

বিডিপ্রতিদিন/কবিরুল 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর